Tata Group: উড়ে গেল চীনের ঘুম, Vivo-র ৫১% শেয়ার কিনছে ‘ভারতের গর্ব’ টাটা

ভারতে মোবাইল বানানো নিয়ে বড় পদক্ষেপ নিচ্ছে টাটা গ্রুপ। বেশ কিছু সময় ধরেই এই বিষয় টি মনে করা হচ্ছিল। চাইনিজ স্মার্টফোন নির্মাতা VIVO র ৫১% শেয়ার কিনে নিতে পারে টাটারা। তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে ভিভো আর টাটার মধ্যে দেশীয় অংশীদারী হিসেবে টাটা গ্রুপ বেছে নিতে পারে ভিভো মোবাইল সেক্ষেত্রে মোবাইলের জগতের যে একটা পরিবর্তন আসবে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

জানা হচ্ছে, যে এই দুই সংস্থার মধ্যে এটা নিয়ে অনেকদিন থেকেই আলোচনা হচ্ছে। ভিভো আর টাটা গ্রুপ বর্তমানে একটি চুক্তির মূল্যায়নের জোরকদমে কথাবার্তা বলছে। তবে যে পরিমাণে টাকা ঢালতে রাজি হয়েছে টাটা, ইগো তার থেকে অনেক বেশি টাকা দাবি করছে তবে এখনই পর্যন্ত টাকা ভিভোর মধ্যে কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি আগ্রহ দেখিয়েছে, তবে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

কিছুদিন আগে চীনের স্মার্টফোন নির্মাতা ভিভোর বিরুদ্ধে একটা পদক্ষেপ নিয়েছিল ভারত সরকার। তবে এখানে সন্দেহ উঠেছিল যে vivo এবং অন্যান্য কয়েকটি চীনা স্মার্টফোন কোম্পানি আর্থিক কেলেঙ্কারির সাথে যুক্ত হতে পারে, সেখানে কর ফাঁকি দেওয়ার কারণে নাম উঠে এসেছিল ভিভো কোম্পানির। ED তাদের বিরুদ্ধে অভিযোগ আনে, ভারত থেকে অর্থ পাচার করছে Vivo।

যদিও পুরো তদন্ত করার পর ভারত সরকার রায় দিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো এবং oppo দুজনেই তাদের স্থানীয় উৎপাদনের। ভারতীয় কোম্পানি নেবে ৫১ শতাংশ শেয়ার আর চাইনিজ নেবে বাকি শেয়ারটা। ভারতীয় কোম্পানিগুলোর উপর ও প্রভাব বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। দুজনের উদ্যোগে তারা ব্যবসা চালাতে পারে, এর ফলে ভারতীয় কোম্পানিগুলোর ওপরে প্রভাব বাড়তে চলেছে বলে জানা যাচ্ছে।

Tata group বর্তমানে মোবাইল এবং পার্টস ম্যানুফ্যাকচারিংয়ে জন্য বড় উদ্যোগ নিয়েছে। আগের বছর অনুযায়ী, তারাই প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে দেশের অন্দরে আইফোন বানিয়েছে। তাইওয়ানের Wistron এর ব্যবসাকে কিনে নিয়েছিল ১২৫ মিলিয়ন ডলারে। সেই থেকেই এখানে কোম্পানিটি। Tata Electronics তামিলনাড়ুর হোসুরে বৃহত্তম আইফোন অ্যাসেম্বলিং প্ল্যান্ট বানিয়েছিল।