whatsapp channel

Lifestyle: উপকারী সবজি হলেও ঢেঁড়স খাওয়া যাদের জন্য ভীষণ ক্ষতিকর

আমরা অনেক সময় বোকাদের বলি 'ঢেঁড়স একটা'। কেন এরকম বলি আমরা? ঢেঁড়স এর অনেক গুণ আছে, এরপরেও? সবুজ সবজির মধ্যে ঢেঁড়স একটি দুর্দান্ত সবজি। ঢেঁড়স আলু ভাজা, ঢেঁড়স সেদ্ধ নুন…

Avatar

আমরা অনেক সময় বোকাদের বলি ‘ঢেঁড়স একটা’। কেন এরকম বলি আমরা? ঢেঁড়স এর অনেক গুণ আছে, এরপরেও? সবুজ সবজির মধ্যে ঢেঁড়স একটি দুর্দান্ত সবজি। ঢেঁড়স আলু ভাজা, ঢেঁড়স সেদ্ধ নুন কাচা তেল লঙ্কা দিয়ে, এমনকি ঢেঁড়স আলু দিয়ে অনেকে সবজি বানিয়ে খেয়ে থাকি আমরা, তাহলে কারা ঢেঁড়স খাবেন না এবং কেন খাবেন না? আজ HoopHaap.com জানাবে ঢেঁড়স এর গুনাগুন ও তার পাশাপাশি এর কিছু অপকারিতা। অর্থাৎ, যাদের একেবারেই ঢেঁড়স খাওয়ায় উচিত নয়।

প্রথমে দেখে নিই ঢেঁড়স এর উপকারিতা সংক্ষেপে। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে ঢেঁড়স এর মধ্যে আছে আয়রন, ভিটামিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট , পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, এবং ফসফরাস। তাই ঢেঁড়স একটি উপকারী সবজি। কিন্তু, কিছু মানুষের উচিত এই সবজি এড়িয়ে চলা।

গবেষণা বলছে, ঢেঁড়স এর সঙ্গে বা আগে ও পরে মুলো এবং করলা না খেতে। এই দুই ক্ষতিকারক হতে পারে ঢেঁড়স এর সঙ্গে। ত্বকে ব্রণ ও গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া যাদের ত্বকে অ্যালার্জির সমস্যা আছে তাদের ঢেঁড়স এড়িয়ে চলা উচিত।

যাদের কিডনি র সমস্যা আছে বা কিডনিতে পাথর আছে, তাদের ঢেঁড়স একেবারেই খাওয়া উচিত নয়। কারণ, এতে রয়েছে অক্সালেট নামে একটি যৌগ, এটি কিডনির সমস্যা বাড়িয়ে দিতে পারে।

এছাড়া, ঢেঁড়স হল কার্বোহাইড্রেট সমৃদ্ধ সবজি। তাই যাদের অন্ত্রের সমস্যা আছে বা গ্যাস অম্বলে ভোগেন তাদের এই সবজি এড়িয়ে চলা উচিত।

যারা রক্ত জমাট করার ওষুধ খান তাদের জন্য ঢেঁড়স একদমই সঠিক সবজি নয়। কারণ, ঢেঁড়সে ভিটামিন-কে রয়েছে, তাই রক্ত জমাট বাঁধার ওষুধের সঙ্গে ঢেঁড়স নয়।

Disclaimer: যেকোনো সবজি বা ফল সম্পর্কে বিশদে জানার জন্য অবশ্যই একজন পুষ্টিবিদের পরামর্শ নেওয়া উচিত।

whatsapp logo