whatsapp channel

Lifestyle: পেঁয়াজের রস দিয়েই রান্নাঘরের ৩ সমস্যার সমাধান, টিপসগুলি আপনার কাজে লাগবেই

বাংলায় শারদীয়া দুর্গোৎসব আসন্ন। হিমঝরা কাশফুলের স্রোতে নিজেদের ভাসিয়ে এই সময় শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ এই সময় মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলায় শারদীয়া দুর্গোৎসব আসন্ন। হিমঝরা কাশফুলের স্রোতে নিজেদের ভাসিয়ে এই সময় শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ এই সময় মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। আর পুজো আসার একমাস আগের থেকে পুজোর নানান প্রস্তুতি শুরু হয়ে যায় বাঙালির ঘরে ঘরে। এই সময় প্রায় প্রতিটি বাড়িতেই ঘর পরিষ্কার করা হয়ে থাকে। আর ঘর পরিষ্কার করতে করতে যখন নজর যায় রান্নাঘরের দিকে, তখন রান্নাঘরে থাকা গ্যাস ওভেনে চোখ পড়লেই অনেকের মাথা ধরে যায়। কারণ রান্নার পর মোছামুছি করা হলেও কিছু দাগ থেকেই যায় ওভেনের নানা জায়গায়।

Advertisements

এগুলিকে পরিষ্কার করতে নাস্তানাবুদ হতে হয় সকলকেই। কোনো ক্লিনিং লিকুইড বা ডিটারজেন্ট দিয়েও এইসব দাগ তোলা যায়না। তবে রান্নাঘরের একটি উপকরণ দিয়ে সহজেই তুলে ফেলা যায় এইসব দাগ। আর সেটি হল পেঁয়াজ। তবে শুধু এই কাজটি নয়, রান্না ছাড়াও বাড়ির আরো নানা কাজে লাগে পেঁয়াজ। সেই বিষয়গুলি জানলে আপনিও হতবাক হবেন। একনজরে দেখে নিন পেঁয়াজের আশ্চর্য গুনাগুন।

Advertisements

● গ্যাস ওভেনের দুর্গন্ধ দূর করতে: গ্যাসের ওভেনে রান্না করতে করতে অনেকসময় ভাতের ফ্যান বা দুধ উথলে কিংবা তরকারির ছিটেফোঁটা পড়ে যায়। সেগুলি না পরিষ্কার করা হলেই দুর্গন্ধ হয়। তবে এক্ষেত্রে পেঁয়াজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেঁয়াজের রস দিয়ে ওভেনের সেই অংশটি ঘষে ধুয়ে ফেললে যেমন দূর হবে দাগ, তেমনই ঘুচে যাবে দুর্গন্ধ।

Advertisements

● মরচে দূর করতে: অনেকসময় রান্নাঘরের অনেক জিনিসে মরচে ধরে যায়। তবে সেই মরচে দূর করতে পেঁয়াজ একটি অব্যর্থ টোটকা হতে পারে। কারণ অনেকসময় ডিটারজেন্ট এইসব দাগ দূর করতে পারেনা।তবে পেঁয়াজের রস দিয়ে মরচে পড়া জায়গাটি ঘষে ধুয়ে নিলেই সেই দাগ দূর হবে।

Advertisements

● ফল সংরক্ষণ করতে: কেটে রাখা ফল অনেকক্ষন খোলা বাতাসে বা ফ্রিজে রাখলেও তাতে বাদামি দাগ পড়ে যায়। এটি মূলত অক্সিডেশন প্রক্রিয়ার জন্য হয়ে থাকে। তবে পেঁয়াজের রসে থাকা সালফার এই প্রক্রিয়া হতে বাধা দেয়। তাই পেঁয়াজের রস দিয়েই কাটা ফল অনেকক্ষন সংরক্ষণ করা যাবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা