whatsapp channel

Kitchen Tips: পেঁয়াজ কাটতে গিয়ে আর কান্নাকাটি নয়, এই ৪ উপায়ে চোখ জ্বালাপোড়া থেকে রেহাই

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। আজকের এই প্রতিবেদনে রান্নাঘরের এমনই একটি সমস্যাকে নিয়ে আলোচনা হবে, যা প্রায় প্রতিদিন প্রত্যেক রাঁধুনিকেই সহ্য করতে হয়।

কথা বলছি, পেঁয়াজ কাটার বিষয়ে। পেঁয়াজ হল এমন একটি উপাদান যা মাছ, মাংস বা যেকোনো সবজি রান্না করতেই লাগে। কিন্তু পেঁয়াজ কাটা হল বেশ ঝক্কির কাজ। কারণ পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করা ও চোখ দিয়ে জল পড়ার সমস্যা সকলেরই হয়ে থাকে। পেঁয়াজ নিসৃত এনজাইমের কারণেই এমনটা হয়ে থাকে। তবে বেশ কিছু টোটকায় এই সমস্যা সমাধান করা সম্ভব। একনজরে দেখে নিন সেইসব টোটকা।

● ভিনিগার ব্যবহার করা: পেঁয়াজ কাটার আগে পেয়াজটিকে ভিনিগারে ভিজিয়ে রাখলে পেঁয়াজের মধ্যে থাকা এনজাইমের মাত্রা কমে যায়। এরপর পেঁয়াজ কাটলে চোখে জ্বালা করেনা। এছাড়াও কাটার ছুরিটিও পেঁয়াজে ভিজিয়ে রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এক্ষেত্রে লেবুর রস ব্যবহার করলেও কিছুটা সুরাহা হয়।

● ফ্রিজে পেঁয়াজ রাখা: পেঁয়াজ কাটার কিছুক্ষন আগে সেটির ছাল ছাড়িয়ে অন্তত ১৫ মিনিট সেটিকে ফ্রিজে রাখলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ কম তাপমাত্রায় এনজাইমের প্রভাব কমে যায়।

● মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে রাখা: পেঁয়াজ কাটার সময় পাশে মোমবাতি ও একটি প্রদীপ জ্বালিয়ে রাখলে এনজাইম সেদিকে চলে যায়। এর ফলে চোখে এনজাইম এসে লাগেনা। ফলে চোখ জ্বালা করেনা।

● চশমার ব্যবহার: পেঁয়াজ কাটার সময় একটি ট্রান্সপারেন্ট চশমা ব্যবহার করতে পারেন। এতে পেঁয়াজ নিঃসৃত এনজাইম চোখে এসে লাগবে না। ফলত জ্বালাপোড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। চোখের কোনো সমস্যা হলে আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা