Hoop FitnessHoop Life

শরীরের যে কোনো স্থানে ব্যথা কমানোর ঘরোয়া টোটকা

শরীর একটি যন্ত্র বিশেষ। মাঝেমধ্যে বিকল হয়। এক টানা কাজ করতে করতে সেও ক্লান্ত হয়। শরীরকে সুস্থ রাখার জন্য বা শরীরের নানা স্থানে ব্যথা বেদনা কে দূর করার জন্য মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। অনেকেই আছে একটু ব্যথা হলেই পেইনকিলারের সাহায্য নেয় কিন্তু পেইন কিলারের পার্শ্ব প্রতিক্রিয়া মারাত্মক।

দাঁতে ব্যথা কমাতে করে পেয়ারা পাতা ফোটানো জল। গরম জলের মধ্যে এক চামচ লবণ এবং কয়েকটা পেয়ারা পাতা ভালো করে ফুটিয়ে নিন। মুখের মধ্যে সেই জল নিয়ে কুলকুচি করুন।

মাইগ্রেনের ব্যথা সারাতে ভীষণ উপকারী জল। তাই মাইগ্রেনের ব্যথা শুরু হতেই প্রচুর পরিমাণে জল পান করুন। তৎক্ষণাৎ মাইগ্রেনের ব্যথা সারাতে সাহায্য করবে।

গলা ব্যথায় তৎক্ষণাৎ উপকার করতে পারে চকলেট। রাস্তায় থাকলে হঠাৎ করে যদি গলায় ব্যথা অনুভব করেন তাহলে ডার্ক চকলেট খেতে পারেন। আর বাড়িতে থাকলে গরম জলের গারগেল করুন।

মার্সলে ব্যথা কমাতে সাহায্য করে গরম জল। হাত, পায়ের মার্সেল এ যদি কোন কারণে ব্যথা অনুভব করেন তাহলে একটি হট ওয়াটার ব্যাগ এ গরম জল করে সেঁক দিতে পারেন।

একটানা কাজ করতে করতে যদি কোমরে ব্যথা অনুভব করেন তাহলে খুব ভালো উপকার হয়, যদি পাঁচ মিনিটের একটা ছোট্ট ব্রেক নিয়ে একটু হাঁটাহাঁটি করে নেন।

ঘাড়ে ব্যথা হলে কিছুক্ষণ সময় চোখ বন্ধ করে বসে ঘরকে ক্লকওয়াইজ এবং anti-clockwise খানিকক্ষণ ঘুরিয়ে নিন। তাহলে ঘাড়ে ব্যথা থেকে তৎক্ষণাৎ রেহাই পাবেন।

হঠাৎ করে পেটে ব্যথা শুরু হলে এক চামচ অ্যালোভেরা জেল গরম জলের সঙ্গে ভালো করে মিশিয়ে পান করে ফেলো। তৎক্ষণাৎ পেট ব্যথা থেকে মুক্তি পাবেন।

whatsapp logo