whatsapp channel

Hair Care Tips: খসবে না কোনো টাকা, পুজোর আগেই ঘরোয়া উপায়ে চুল হবে ঘন কালো লম্বা

চুলের সমস্যা সর্বজনীন সকলের। চুলের স্বাস্থ্য বজায় রাখতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন। বর্তমানে মানুষের হাতে সময় আর ধৈর্য দুটোই কমে গেছে।  প্রত্যেকেরই চুল পড়া, চুল পাতলা হওয়া, খুশকি, চুল…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

চুলের সমস্যা সর্বজনীন সকলের। চুলের স্বাস্থ্য বজায় রাখতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন। বর্তমানে মানুষের হাতে সময় আর ধৈর্য দুটোই কমে গেছে।  প্রত্যেকেরই চুল পড়া, চুল পাতলা হওয়া, খুশকি, চুল পাকা হয়ে যাওয়া এবং অন্যান্য অনেক সমস্যার মতো চুলের বিভিন্ন সমস্যা রয়েছে। আপনি যদি সুন্দর চুল চান তবে মাথার ত্বক এবং চুলের সমস্যা এড়াতে নিয়মিত যত্ন নেওয়া উচিত।

Advertisements

আপনার চুলের যত্ন নেওয়ার আগে, চুল সম্পর্কে কিছু প্রাথমিক কথা। চুল প্রোটিন, কেরাটিন এবং সালফার দিয়ে তৈরি হয়। প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়ামের কিছু ঘাটতি থাকলে আপনার চুল পড়া, খুশকি দেখা দিতে পারে। বিভিন্ন তেল, শ্যাম্পু এবং জেল ব্যবহার করা সবসময় আপনার চুলের সমস্যার সমাধান হতে পারে না, কখনও কখনও সহজ ঘরোয়া পেঁয়াজের রসের মতো প্রতিকার কার্যকর হতে পারে। বহু আগে থেকেই আমরা পেঁয়াজের রস কে চুলের জন্য ব্যবহার করে থাকি। পেঁয়াজ আপনার চুলের সমস্যার জন্য কার্যকর ঘরোয়া প্রতিকার হতে পারে। যদি পেঁয়াজের গন্ধ পছন্দ না করতে পারেন তবে পেঁয়াজের সঙ্গে মিশিয়ে নিতে পারেন অন্য কিছু। পেঁয়াজে অনেক অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল রাসায়নিক রয়েছে যা সুন্দর করতে সাহায্য করবে।

Advertisements

১) পেঁয়াজের রস এর মধ্যে যে উপাদান গুলি থাকে যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে পারে এবং আপনার চুলকে সুস্থ ও চকচকে রাখতে পারে।

Advertisements

২) পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে সালফার থাকে, যা চুল ভেঙ্গে যাওয়া এবং পাতলা হওয়া রোধ করে। চুলের বৃদ্ধির জন্য সালফার অপরিহার্য।

Advertisements

৩) পেঁয়াজের রসে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চুলের অকাল পেকে যাওয়া রোধ করতে সাহায্য করতে পারে।

৪) পেঁয়াজ আপনার চুলের পুষ্টি জোগাতে এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে।

৫) পেঁয়াজের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য মাথার ত্বকের সংক্রমণ এবং খুশকি প্রতিরোধে সাহায্য করতে পারে।

৬) পেঁয়াজের রস দিয়ে ম্যাসাজ করলে আপনার মাথার ত্বকের রক্ত সঞ্চালন হয়, চুল সুন্দর হয়।

চুল পড়া রোধ করুন  –

সালফার থাকার কারণে চুল পড়া রোধে পেঁয়াজের রস। এটি আপনার চুলকে গোড়া থেকে শক্ত পোক্ত করে তাই অবশ্যই পেঁয়াজের রস ভালো করে মাথায় মাখুন।

Hair Care Tips: খসবে না কোনো টাকা, পুজোর আগেই ঘরোয়া উপায়ে চুল হবে ঘন কালো লম্বা

চুলের অকাল পাকা হওয়া রোধ করুন

পেঁয়াজের রসে ক্যাটালেজ নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে, যা চুলের গোড়ায় হাইড্রোজেন পারক্সাইড কমাতে সাহায্য করে। হাইড্রোজেন পারক্সাইড চুল ধূসর হতে পারে, তাই এর মাত্রা কমিয়ে আপনি চুল পাকা হওয়া রোধ করতে পারেন।

শুষ্ক চুলকে পুষ্টি ও ময়শ্চারাইজ করতে  

পেঁয়াজের রসে বিভিন্ন উপকারী উপাদানের উপস্থিতির কারণে, এটি আপনার শুষ্ক, ভঙ্গুর চুলকে পুষ্ট করে। এতে রয়েছে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা চুলের গোড়ায় রক্ত ​​সরবরাহ বাড়ায়।

খুশকি থেকে মুক্তি পাবেন  

খুশকি সবচেয়ে সাধারণ এবং বিরক্তিকর সমস্যা। খুশকি আপনার মাথার ত্বকের ত্বক শুষ্ক এবং চুলকানির কারণ হতে পারে। পেঁয়াজের রসে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি দূর করতে সাহায্য করতে পারে।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক