Hoop News

PAN Card: এখনো রয়েছে সুযোগ, না করলে আজই করুন প্যান কার্ডের এই কাজ, নাহলে পড়বেন সমস্যায়

ভারতীয় নাগরিকদের জন্য প্যান কার্ড হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। দেশের অর্থমন্ত্রক জারি করে এই নোটি। সেই কারণেই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। তথ্য অনুযায়ী, দেশে এখন অবধি ১০০ কোটির বেশি মানুষের কাছে রয়েছে প্যান কার্ড। এই সংখ্যাটা দিন দিন বাড়ছে। নানা কাজে এই নথির চাহিদাও বাড়ছে দিনের পর দিন। তাই আজকাল সব মানুষের কাছেই এটি একটি আবশ্যকীয় ডকুমেন্ট বয়ে দাঁড়িয়েছে। তবে এই কার্ডের একটি বিশেষ নিয়ম রয়েছে, যেটি করলেই গুনতে হবে হাজার হাজার টাকা।

বর্তমানে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার বিষয়টি অত্যাবশ্যকীয় করেছে সরকার। তবে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন৷ যদি এই তারিখের মধ্যে আপনার প্যান কার্ডটিকে আধারের সাথে লিঙ্ক না করে থাকেন তাহলে আপনার প্যান নম্বরটি নিষ্ক্রিয় হয়ে গেছে৷ অর্থাৎ আপনি আয়কর রিটার্ন দাখিল করা সহ যেকোনও আর্থিক লেনদেনের জন্য আপনার প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না।

তবে এখনও আপনাকে এই গুরুত্বপূর্ণ কাজটি করার সুযোগ দিচ্ছে সরকার। তবে তার জন্য আপনাকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। কিন্তু কিভাবে করবেন এই কাজটি? কাজটি খুবই সহজ। এর জন্য প্রথমে আপনাকে ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে ‘foportal’ অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এর পরে আপনাকে Quick Links-এর অধীনে Link Aadhaar Status-এ ক্লিক করতে হবে। তারপর একজন ব্যক্তিকে প্যান এবং আধার নম্বর লিখতে হবে। এরপর PAN-এর সাথে আপনার আধার লিঙ্ক করতে আধার লিঙ্কে ক্লিক করুন। এই প্যান কার্ড লিঙ্ক হওয়ার পরে মেসেজে লেখা থাকবে যে আপনার আধার ও প্যান কার্ড লিঙ্ক হয়েছে।

এখন একনজরে দেখে নিন কোন কাজগুলি এর জন্য আটকে যাবে। এই ছোট্ট কাজটি না করলে আপনাকে সবথেকে বড় যে সমস্যায় পড়তে হবে, তা হল আপনি আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না। পাশাপাশি বকেয়া আয়করের রিটার্নের টাকাও পাবেন না আপনি। এছাড়াও এর ফলে আপনি ব্যাঙ্কে লেনদেন করতে পারবেন না। যদিও ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই বা নেট ব্যাঙ্কিংয়ের বিষয়ে ছাড় দেওয়া হয়েছে। এছাড়াও আধার প্যান লিঙ্ক না করলে আপনি কোনও জায়গায় ৫০ হাজার টাকার বেশি একসাথে খরচ করতে পারবেন না। এছাড়াও আধার-প্যান লিঙ্ক না থাকলে যে বিষয়টি সবথেকে বেশি প্রভাবিত হতে পারে, তা হল ডি-ম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবেন না আপনি। যে কারণে আপনি কোনরূপ স্টক কেনাবেচা বা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবেন না।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা