Hoop Food

Recipe: নিরামিষের দিনে এই পাঁচমিশালী তরকারি চেটেপুটে খাবেন সকলে, শিখে নিন রেসিপি

শনিবার ফ্রাইড রাইস, রুটি, লুচি, পরোটার সঙ্গে নিরামিষ একটা তরকারি প্রয়োজন হয়, অনেকে ভেবে পান না যে কি রান্না করবেন। সপ্তাহের শেষে ফ্রিজে যদি বেশ কয়েকটি সবজি থাকে, তাহলে এই সবজি দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ নিরামিষ পাঁচমিশালী তরকারি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে বানাবেন অসাধারন এই রেসিপিটি।

উপকরণ
দুটি আলু টুকরো টুকরো করে কাটা
বরবটি টুকরো করে কাটা একবাটি
একটি গাজর টুকরো করে কাটা
একটি বিট টুকরো করে কাটা
অর্ধেকটা ফুলকপি টুকরো করে কাটা
বাঁধাকপি সুন্দর করে অর্ধেকটা কেটে নেওয়া
একটি ক্যাপসিকাম টুকরো করে কাটা
পনির আড়াইশো গ্রাম টুকরো টুকরো করে কাটা
এক টেবিল চামচ পাঁচফোড়ন
দুটি শুকনো লঙ্কা
দুটি তেজপাতা
আদা বাটা তিন টেবিল চামচ
টমেটো টুকরো করে কাটা দুটি
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
আমচুর পাউডার ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ
এক টেবিল চামচ জিরা গুঁড়ো
এক টেবিল চামচ ধনে গুঁড়া
টক দই ১ কাপ
সরষের তেল পরিমাণমতো
সিদ্ধ করে ছোলা এক মুঠো
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে পাঁচফোড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে আদা বাটা, টমেটো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গুঁড়ো মশলা দিয়ে খুব ভালো করে কষিয়ে সবজিগুলি দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মতন দিয়ে টক দই দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে বেশ খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে সেদ্ধ করা ছোলা, ধনেপাতা কুচি ছড়িয়ে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন পেঁয়াজ, রসুন ছাড়া পাঁচমিশালী তরকারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক