whatsapp channel

বাড়ির বাগানে কাগজ ফুল গাছ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

কাগজ ফুল গাছ কিংবা বগেনভেলিয়া গাছ বাড়ির বাগানের সৌন্দর্য বৃদ্ধি করতে খুব উপকারী একটি গাছ। খুব সহজে পাওয়া যায় এবং কষ্টসহিষ্ণু এই গাছে খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। তবে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কাগজ ফুল গাছ কিংবা বগেনভেলিয়া গাছ বাড়ির বাগানের সৌন্দর্য বৃদ্ধি করতে খুব উপকারী একটি গাছ। খুব সহজে পাওয়া যায় এবং কষ্টসহিষ্ণু এই গাছে খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। তবে আপনি যদি টবের মধ্যে এই গাছ লাগান তাহলে একটু যত্নের প্রয়োজন হয়। জেনে নিন স্টেপ বাই স্টেপ কিভাবে আপনার বাড়ির ছাদের টবে চাষ করবেন বগেনভেলিয়া বা কাগজ ফুল গাছ।

Advertisements

প্রথমে ভাল করে মাটি প্রস্তুত করে নিতে হবে। বাগানের যেকোনো মাটি, তার সঙ্গে গঙ্গার বালি মাটি, তার সাথে জৈব সার ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন। এই গাছে খাবারের খুব প্রয়োজন হয় তাই এই মাটির সঙ্গে এক চামচ পটাশ সার ব্যবহার করতে পারেন।

Advertisements

একটি বড় আকারের টব এর জন্য বাছাই করতে হবে। এই গাছ বেশ কষ্টসহিষ্ণু গাছ। নার্সারি থেকে নানান রঙের ফুলের চারা কিনে এনে মাটির মধ্যে লাগিয়ে দেবেন। প্রথমে খানিকটা জল দিয়ে দেবেন। তবে খেয়াল রাখতে হবে এই গাছ জল বেশি পছন্দ করে না তাই যতক্ষণ না মাটি শুকিয়ে যাবে ততক্ষণ জল দেবেন না।

Advertisements

এই গাছ খুব সহজে লম্বা হয়ে যায় যারা টবে চাষ করবেন তাদের জন্য খুব বেশি লম্বা গাছ হয়ে গেলে খুব মুশকিল হবে তাই ক্রমাগত পাতা ছাঁটাই করতে থাকুন। এমনটা হলে গাছ ঝাঁকড়া হয়ে ভালো ফুল দেবে।

Advertisements

জৈব সার হিসেবে দিতে পারেন পচা গোবর সার, সরষের খোল পচা সার, পাতা পচা সার, কিংবা রান্না ঘর থেকে বেরোনো বজ্র পদার্থ পচানো সার। এর মধ্যে শুধু যে সবজির খোসা দিতে পারেন তাই নয় কাঁচা মাছের ফেলে দেওয়া অংশ প্রায় একমাস পচিয়ে সেই জল ছেঁকে গাছের গোড়ায় গোড়ায় সার হিসেবে নিতে পারেন।

কড়া রোদের মধ্যে এই গাছ রেখে দেবেন। এই গাছ রোদ পছন্দ করে। এইটুকু যত্ন করলেই আপনি সারা শীতকাল এবং গ্রীষ্মকাল জুড়ে কাগজ ফুল গাছে ভর্তি ফুল দেখতে পাবেন। বর্ষাকালে গাছের একটু সমস্যা হয়, কারণ এরা বেশি জল পছন্দ করে না। তাই বর্ষাকালে ফুল কিছুটা কম পেতে পারেন তবে মন খারাপ করবেন না। শীতকালে, গ্রীষ্মকালে যখন গাছভর্তি ফুল হবে তখন এমনিতেই আপনার মন আনন্দে ভরে উঠবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media