whatsapp channel

বিজয়া দশমীর আট দিন পর শুরু হয় দুর্গাপুজো, অদ্ভুত নিয়ম চলে বাংলার এই গ্রামটিতে

পৃথিবীতে কত রকমের ঘটনা ঘটেই চলে প্রতিনিয়ত। ভারতবর্ষে বসবাস করেন নানা ধর্মের মানুষ। সেক্ষেত্রে এক ধর্মাবলম্বী মানুষের মধ্যেও থাকে নানান রকমের নিয়ম কানুন। একেক জায়গায় একেক রকম নিয়ম। যা শুনলে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পৃথিবীতে কত রকমের ঘটনা ঘটেই চলে প্রতিনিয়ত। ভারতবর্ষে বসবাস করেন নানা ধর্মের মানুষ। সেক্ষেত্রে এক ধর্মাবলম্বী মানুষের মধ্যেও থাকে নানান রকমের নিয়ম কানুন। একেক জায়গায় একেক রকম নিয়ম। যা শুনলে মাঝেমধ্যে অবাক হতে হয়।

Advertisements

উত্তর দিনাজপুরের এক ছোট্ট গ্রাম সিংগার দহগ্রামে পুজো হয় সোনামুখী কুম্ভ রানী দুর্গার। এই দুর্গাপুজোর বিশেষত্ব হলো এমনি শারদীয়া উৎসবের বিসর্জনের আটদিন পরে এই প্রথম শুরু হয়।

Advertisements

বহুদিন ধরে এই পুজার প্রচলন হয়ে আসছে। রাজবংশী সম্প্রদায়ের মানুষেরা এই পুজো করে থাকেন। দুর্গাপুজোর শুরু থেকে আর বিসর্জন পর্যন্ত সব পুজোই নিয়ম মেনে হয়। এই পুজো উপলক্ষে সেইখানে মেলা বসে। তবে এবারের করোনার আবহে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য মেলা বসেনি।

Advertisements

পুজো উপলক্ষে এখানে একদিন পাঁঠা বলি দেওয়ার রীতি প্রচলিত আছে। এখানকার মা দুর্গা ভীষণ জাগ্রত। তাই আশেপাশে নেপাল, আসাম এছাড়াও দূর-দূরান্ত থেকে ভক্তদের আগমন হয় মাকে পুজো দেওয়ার জন্য।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar