Hoop Food

Recipe: শুকনো লঙ্কা ছাড়াই ঝাল ঝাল গোলমরিচ চিকেন বানানোর রেসিপি শিখে নিন

মাংস খেতে আমরা কে না পছন্দ করি, কিন্তু অনেকেই এখন স্বাস্থ্যের জন্য মাংস রান্নাতে শুকনো লঙ্কা দিতে চাইছেন না। তবে শুকনো লঙ্কা ছাড়াও আপনি কিন্তু ঝাল ঝাল চিকেন বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। অনেকেই হয়তো ভাবছেন তাহলে কি শুধু কাঁচা লঙ্কা দেওয়া হবে? পরিমাণ মতো গোলমরিচও দিতে হবে। তবেই না চিকেন খেতে বেশি ঝাল হবে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন শুকনো লঙ্কা ছাড়াই ঝাল ঝাল গোল মরিচ চিকেন।

উপকরণ
চিকেন এক কিলো
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ বাটা চার টেবিল চামচ
টমেটো বাটা তিন টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ
কাঁচালঙ্কা বাটা স্বাদমতো
গোটা গোলমরিচ এক টেবিল চামচ
গোল মরিচ গুঁড়ো স্বাদমত
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
সাদা তেল এক কাপ
মাখন এক টেবিল চামচ
এলাচ
তেজপাতা
লবঙ্গ
দারচিনি
টক দই এক কাপ

প্রণালী – চিকেনকে খুব ভালো করে জল দিয়ে ধুয়ে নিয়ে দই দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে এক ঘন্টার মত। তারপর কড়াইতে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, গোটা গোলমরিচ দিয়ে তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে খুব ভালো করে কষাতে হবে। এরপর টক দই দিয়ে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিতে হবে, তারপর পরিমাণ মতো লঙ্কা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। খুব ভালো করে কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে বেশ খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গোলমরিচ গুঁড়ো, ধনেপাতা এবং লঙ্কাকুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শুকনো লঙ্কা ছাড়াই ঝাল ঝাল গোলমরিচ চিকেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক