Hoop Life

মাত্র ৭ দিনেই ব্রণের কালো দাগ দূর করুন চারটি প্রাকৃতিক উপায়ে

বয়সন্ধিঃকালে গালের ওপরে বড় বড় ব্রণ এর সমস্যা অনেকেরই হয়। প্রচন্ড ব্যথা যন্ত্রণার পাশাপাশি এটি সেরে গেলে গালের মধ্যে বিচ্ছিরি রকমের কালো দাগ হয়ে যায়। সর্বপ্রথম ব্রণ সারাতে হবে। এটি যাতে না হয় এমন ব্যবস্থা করতে হবে। জাঙ্কফুড খাওয়া যাবেনা। প্রচুর পরিমাণে জল খেতে হবে। ফলের রস খেতে হবে শাকসবজি খেতে হবে। প্রতিদিন নিয়ম করে আধঘন্টা যোগাভ্যাস, প্রাণায়াম করতে হবে। মুখ নিয়মিত পরিষ্কার করতে হবে। আর যদি কালো দাগ হয়ে যায় তাহলে মাত্র ৭ দিন কতগুলি ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন।

১) ২ চামচ মুলতানি মাটি, দু’চামচ চন্দন গুঁড়ো, কাঁচা দুধের সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে মুখের উপরে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) গোলাপজল এবং গ্লিসারিন খুব ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) মুখের কালো দাগ দূর করতে ভিটামিন ই ক্যাপসুল খুবই উপকারী একটি উপাদান। নারকেল তেল এবং গ্লিসারিন ও তার সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিন মুখের মধ্যে ৫ মিনিট ম্যাসাজ করে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

৪) দুই চামচ পাতিলেবুর রস, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে কালো দাগের উপরে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

এই সমস্ত উপাদানগুলি চেষ্টা করার আগে কানের পিছনে কনুইতে অবশ্যই প্যাচ টেস্ট করে নেবেন। সবার ত্বকেই সব উপাদান সহ্য হয় না। যদি প্যাচ টেস্ট করার সময় কোন রকম সমস্যা বোঝেন তাহলে সেই উপাদান আপনার জন্য উপযুক্ত নয়।