whatsapp channel

দাঁত সুন্দর ও ঝকঝকে রাখার সহজ টিপস

মুখমণ্ডলের সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি করে সুন্দর ঝকঝকে দাঁত। তবে অনেকেই দাঁতের দিকে খুব একটা বেশি নজর দেন না। তাই সহজেই দাঁতের মধ্যে হলুদ, কালো ছাপ লক্ষ্য করা যায়, যা সৌন্দর্য…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

মুখমণ্ডলের সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি করে সুন্দর ঝকঝকে দাঁত। তবে অনেকেই দাঁতের দিকে খুব একটা বেশি নজর দেন না। তাই সহজেই দাঁতের মধ্যে হলুদ, কালো ছাপ লক্ষ্য করা যায়, যা সৌন্দর্য নষ্ট করে। কিন্তু প্রাকৃতিক উপাদান দিয়েই আপনি আপনার দাঁত এবং মুখের ভেতরের স্বাস্থ্যকে সুস্থ করতে পারেন।

Advertisements

১) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে বাসিমুখে, খালি পেটে এক চামচ নারকেল তেল মুখের মধ্যে নিয়ে পাঁচ মিনিট ধরে কুলকুচি করুন। প্রথম প্রথম এতক্ষণ সময় কুলকুচি করতে একটু অসুবিধা হতে পারে। তখন দিনে অন্তত তিনবার এটি করবেন। অল্প সময় ধরে। আসতে আসতে ৫ মিনিট থেকে ১০ মিনিট পর্যন্ত সময়টি টেনে নিয়ে যাবেন। ঘরের যে কোন কাজ করতে করতে এটি করা যায়। এই পদ্ধতিটি কে বলে অয়েল পুলিং। এর ফলে দাঁত পরিষ্কার হয়, মুখের ভেতরে স্বাস্থ্য ভালো থাকে, তাছাড়া সারা শরীরের টক্সিন দূর করতে এই পদ্ধতিটির জুড়ি মেলা ভার।

Advertisements

২) এক চামচ সরষের তেল, এক চামচ নুন ভাল করে মিশিয়ে নিয়ে রাতে শুতে যাওয়ার আগে দাঁতে এবং মাড়িতে ভালো করে ম্যাসাজ করুন। অন্তত পাঁচ মিনিট এটি করতে থাকুন। তারপর মুখ ভালো করে গরম জলে কুলকুচি করে শুয়ে পড়ো। নুন এবং সরষের তেল দুটোই আপনার মুখের ভেতরের স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করবে।

Advertisements

৩) আমাদের রোজকার ব্যস্ত জীবনে মাজন ব্যবহার করতেই হয়, আর বাজারচলতি প্রত্যেকটি মাজনের মধ্যেই কমবেশি কেমিক্যাল থেকেই যায়। তবে যদি বাড়িতে একটু সময় থাকে তাহলে বাড়িতে নিজেই বানিয়ে ফেলতে পারেন হোমমেড মাজন। তার জন্য প্রয়োজন এক চামচ লবঙ্গ গুঁড়ো, এক চামচ তুলসীপাতা গুঁড়ো, এক চামচ পুদিনা পাতা গুঁড়ো, এক চামচ সরষের তেল, এক চামচ নুন ভাল করে মিশিয়ে নিয়ে টুথব্রাশ এর সাহায্যে ভালো করে দাঁত ঘষে ঘষে লাগান। প্রতিদিন রাতে শোওয়ার আগে এটি করতে পারলে ঝকঝকে দাঁত হবে। মুখের দুর্গন্ধ দূর হবে। দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে।

Advertisements

৪) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে বাসিমুখে এবং খালি পেটে এক চামচ লেবুর রস, এক চামচ নুন ভাল করে মিশিয়ে নিন। টুথব্রাশ এর সাহায্যে ঘষে ঘষে দাঁত এবং পুরো মুখ পরিষ্কার করুন। তারপর কুলকুচি করে ধুয়ে ফেলুন।

৫) দাঁত ভালো রাখতে ব্যবহার করতে পারেন কলার খোসা। একটা বড় কলার খোসা নিয়ে তার মধ্যে এক ফোঁটা লেবুর রস এবং এক চিমটে নুন ভাল করে মিশিয়ে নিয়ে কলার খোসাটা দাঁতের মধ্যে ভালো করে ঘষে নিন। এতে দাঁত অনেক বেশি সুন্দর ও চকচকে হবে।

অনেকেই দাঁত সুস্থ রাখতে বেকিং সোডা ব্যবহারের কথা বলেন তবে উপরের এই পাঁচটি পদ্ধতির মধ্যে যেকোনো একটি যদি প্রতিদিন করতে পারেন তাহলে বেকিং সোডা ছাড়াই সুন্দর ঝকঝকে দাঁত পাবেন। তবে যাদের পান, গুটকা বা অন্যান্য নেশার জিনিস খাওয়ার অভ্যাস আছে তাদের এক্ষুনি সেগুলো খাওয়া বন্ধ করতে হবে। কারণ এগুলি দাঁতের উপরের বিশ্রী কালো ছাপ ফেলে দেয়। অম্বল হয় এমন কোন জাতীয় খাবার খাওয়া যাবেনা। কারণ যাদের গ্যাস অম্বল এর সমস্যা হয় তাদেরও দাঁত ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। ছ মাস অন্তর অন্তর কোন ডেন্টিস্টকে দিয়ে নিজের দাঁত চেকআপ করিয়ে নিন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media