whatsapp channel

Lifestyle: কম খরচায় বাড়িতে লাগান এই পাঁচটি গাছ

গাছ দিয়ে বাড়ির সাজাতে কি না পছন্দ করেন। আপনি যদি বাড়ি সাজাতে চান, তাহলে যে শুধু বাড়িটাই দেখতে সুন্দর হবে এমনটা নয়, আপনার মন ভরে যাবে। সেক্ষেত্রে অনেক পয়সাও বেঁচে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

গাছ দিয়ে বাড়ির সাজাতে কি না পছন্দ করেন। আপনি যদি বাড়ি সাজাতে চান, তাহলে যে শুধু বাড়িটাই দেখতে সুন্দর হবে এমনটা নয়, আপনার মন ভরে যাবে। সেক্ষেত্রে অনেক পয়সাও বেঁচে যাবে, এমন কিছু কিছু গাছ আছে যা কিন্তু আপনি আপনার বাড়িতে থাকা ভাঙ্গা কৌটো বা পাত্র দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন। তাহলে একেবারে কম খরচ হয় আবার সুন্দর করে বাড়ির সাজানোও হয়ে যাবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে কম খরচায় বাড়িতে গাছ লাগাবেন।

Advertisements

১) মানি প্ল্যান্ট – সবচেয়ে কম খরচায় বাড়িতে যদি কোন গাছ লাগাবেন মনে করেন তাহলে অবশ্যই লাগাতে পারেন মানিপ্ল্যান্ট একটি ভাঙ্গা বোতল কিংবা পুরনো হয়ে যাওয়া বোতলের মধ্যে জল দিয়ে কোথাও কারুর বাড়ি থেকে মানি প্ল্যান্ট এর একটা টুকরো কিনে আনে কেটে নিয়ে আসুন আর বসিয়ে দিন দেখবেন তরতরিয়ে গাছ বেড়ে উঠেছে।

Advertisements

২) অ্যালোভেরা গাছ – একটা অ্যালোভেরা গাছের যদি কোনো কারনে পাতা পান তাহলে তো কেল্লাফতে, আপনার বাড়িতে থাকার যে কোন কৌটো বাক্স যা কিছুর মধ্যেই একটুখানি সুন্দর করে ডেকোরেশন করে লাগিয়ে দিতে পারেন। অ্যালোভেরা তবে খেয়াল রাখবেন পাত্রটি কিন্তু নিচে ফুটো করতে ভুলবেন না। কারণ জল নিষ্কাশন হওয়া ভীষণ দরকার।

Advertisements

৩) এরিকা পাম – ঘরের কোনে রাখার জন্য অত্যন্ত ভালো একটি গাছ এরিকা পাম। এরিকা পাম এর পরিচর্যা করতে বেশ কিছু টাকা পয়সা খরচা করতে হবে না। এরিকা পাম রাখার জন্য পুরনো বড় আকারের ফেটে যাওয়া বালতি বা যে বালতি আপনি বাতিল করে দেবেন, সেই বালতিতে সামান্য পেইন্ট করে নিজের মতন করে সাজিয়ে রাখতে পারেন।

Advertisements

Lifestyle: কম খরচায় বাড়িতে লাগান এই পাঁচটি গাছ

৪) স্নেক প্ল্যান্ট – একটি স্নেক প্ল্যান্ট এর দাম ১০০ টাকা। কিন্তু প্রথমে হয়তো শুনে মনে হতে পারে, এই এত দামি প্ল্যান্ট কেন লাগাব? এই প্ল্যান্টের যদি গুনাবলী শোনেন তো মনে হবে এই টাকাটা কিছুই না। ১০০ টাকা দিয়ে একটা গাছ কিনে এনে আপনি আরো ১০০টা এরকম গাছ নিজেই তৈরি করতে পারবেন। তাহলে ইনভেস্টমেন্ট প্রথম একবার করবেন। আর বাড়িতে থাকার যে কোন বালতি, মগ ইত্যাদি যে জিনিসগুলো আপনি বাতিল করে দেবেন।

৫) নয়নতারা গাছ – অনেকেই হয়তো ভাববেন, এই গাছটি কেন নয়নতারা গাছের অনেক গুনাগুন রয়েছে, চুলের পরিচর্যা, ত্বকের পরিচর্যা, এ ছাড়া যারা ডায়াবেটিস পেশেন্ট রয়েছেন, তারা এই গাছটিকে ওষুধ হিসাবে ব্যবহার করে। তাই এই গাছটি কিন্তু সহজেই আপনার গৃহে হয়ে যাবে। এর জন্য আপনাকে একেবারেই বেশি খরচ করতে হবে না। খুব একটা পরিচর্যা করার দরকার নেই।

Lifestyle: কম খরচায় বাড়িতে লাগান এই পাঁচটি গাছ

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক