Hoop News

Weather: জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ফের নিম্নচাপ, পুজোর আগেই বৃষ্টির ভ্রুকুটি বাড়াচ্ছে আশঙ্কা!

মহালয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে বাঙালির পুজো (Durgapuja)। আগামী শুক্রবার, ২০ অক্টোবর ষষ্ঠী। তার আগে প্রস্তুতির একেবারে শেষ পর্যায়ে রয়েছে বিভিন্ন পুজো কমিটিগুলি। এখনো পর্যন্ত রোদ ঝলমলে আকাশ মানুষের মনে পুজো উদ্দীপনা বাড়াচ্ছে। কিন্তু পুজোর ঠিক আগে আগে করেন আবহাওয়া (Weather Forecast) থাকবে? আদৌ এমন রোদ ঝলমলে দিন দেখবেন তো রাজ্যবাসী?

পুজোর ঠিক আগে এক খারাপ খবর শোনালো আবহাওয়া দফতর। পুজোর আগে আবার বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী মঙ্গলবার একটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে মত আবহাওয়াবিদদের। পরবর্তী ৪৮ ঘন্টায় আরো শক্তি বাড়িয়ে বৃষ্টিপাত ঘটাবে। তবে এই নিম্নচাপের জেরে দক্ষিণ ভারতের কিছু রাজ্যে বৃষ্টি হবে। এই মুহূর্তে জোড়া ঘূর্ণাবর্ত অবস্থান করছে উপকূলীয় তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায় এবং লাক্ষাদ্বীপ ও সংলগ্ন দক্ষিণ পূর্ব আরব সাগর ও কেরল উপকূলে।

ভারতীয় মৌসম ভবনের তরফে খবর, মঙ্গলবার দক্ষিণ পূর্ব এবং তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপরে এই নিম্নচাপ তৈরি হতে পারে এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে। হাওয়া অফিসের তরফে খবর, এই নিম্নচাপের অভিমুখ থাকবে পশ্চিম এবং উত্তর পশ্চিম দিক বরাবর। আগামী ৪৮ ঘন্টায় নিম্নচাপটি আরো শক্তিশালী হয়ে উঠতে পারে বলে সন্দেহ করছেন আবহাওয়াবিদরা।

এর জেরে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হতে পারে পুদুচেরি, তামিলনাড়ু এবং কেরলে। এই রাজ্যগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানানো হয়েছে মৌসম ভবনের তরফে। সেই সঙ্গে বইতে পারে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। সোমবার থেকেই লাক্ষাদ্বীপ, কেরল এবং দক্ষিণ কর্ণাটকের একাংশে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের পঞ্জাব, হিমাচল প্রদেশ, জম্মু কাশ্মীর এবং লাদাখের মতো রাজ্যগুলিতে। তবে এই নিম্নচাপের প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না বলেই আশ্বাস দিয়েছে ভারতীয় মৌসম ভবন। পুজোর কদিন আবহাওয়া শুষ্কই থাকবে এ রাজ্যে। বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে আগেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাই প্যান্ডেল হপিংয়েও পড়বে না কোনো বাধা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই