Hoop NewsHoop Trending

স্বল্প বিনিয়োগে পাঁচ বছরে ২১ লক্ষ টাকা লাভের সুযোগ, দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

নিজের ভবিষ্যতের জন্য সেভিংস করে রাখতে কে না চায়। এই সেভিংস করার জন্য আপনার সঠিক জায়গা প্রয়োজন। আপনারা সকলেই ব্যাংকে গিয়ে সেভিংস একাউন্ট খোলেন অথবা ফিক্স ডিপোজিট জমা করেন। কিন্তু যদি আপনি ভবিষ্যতের জন্য সত্যি কিছু সঞ্চয় করে রেখে যেতে চান তাহলে সবথেকে ভালো জায়গার মধ্যে একটি হলো পোস্ট অফিস।

পোস্ট অফিসের কয়েকটি স্কিম আপনাকে কিছু কিছু ক্ষেত্রে ব্যাংকের থেকেও বেশি সুবিধা দেবে। পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিম বর্তমানে টাকা ইনভেস্ট করার জন্য বেশ ভালো একটি বিকল্প। এখানে যদি আপনি ইনভেস্ট করেন তাহলে ফিক্স ডিপোজিট অথবা রেকারিং ডিপোজিটের থেকে বেশি রিটার্ন পেয়ে যাবেন। তার পাশাপাশি আপনার কষ্টের সঞ্চয় সুরক্ষিত রাখার সমস্ত দায়িত্ব নেবে পোস্ট অফিস। অন্যদিকে যদি আপনি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট গ্রহণ করেন তাহলে আপনি ফিক্সড ডিপোজিট এর থেকে বেশি সুদ পাবেন।

আপনার কাছে পোস্ট অফিসে যদি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম চলে তাহলে সেখানে গিয়ে যদি আপনি টাকা ইনভেস্ট করেন তাহলে ৬.৮ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কীম চলবে ৫ বছরের জন্য। তবে আপনি যদি চান তাহলে এই স্কিমের ভ্যালিডিটি ১০ বছর করে ফেলতে পারেন। ১০০,৫০০,১০০০,৫০০০ এবং ১০,০০০ টাকার মূল্যে এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট আপনি কিনতে পারবেন এবং সেখানে টাকা ইনভেস্ট করতে পারবেন। কোন সর্বোচ্চ লিমিট এই সার্টিফিকেটের নেই।

তবে এই সার্টিফিকেট ব্যবহার করার জন্য আপনাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত, ৫ বছরের জন্য এই স্কিম চলবে এবং এখানে ৬.৮ শতাংশ সুদ পাবেন। উদাহরণস্বরূপ, যদি আপনি এখানে ১৫ লক্ষ টাকা ইনভেস্ট করেন, তাহলে ৫ বছর শেষে ৬.৮ শতাংশ হারে আপনি ৬ লক্ষ টাকার কাছাকছি সুদ পাবেন। অর্থাৎ ম্যাচিউরিটির সময় আপনার হাতে থাকবে প্রায় ২১ লক্ষ টাকা, যা ব্যাংকের যেকোনো ফিক্সড ডিপোজিট এর থেকে বেশী। এছাড়াও আপনি ইনকাম ট্যাক্সের ক্ষেত্রেও ছাড় পেয়ে যাবেন আপনি।