Finance News

Post Office Schemes: পোস্ট অফিসের এই স্কিমগুলিতে টাকা রাখলে হবেন লাভবান, দেখে নিন সুদের হার

ভবিষ্যতের জন্য সঞ্চয় কমবেশি সকলেই করে থাকে। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। রাজ্যে ‘চিট ফান্ড কাণ্ডের’ স্মৃতি এখনো দগদগে। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের সুদের হার সম্পর্কে। কারণ কিছু কিছু স্কিমে সর্বোচ্চ সুদ দিয়ে থাকে ডাকবিভাগ।

◆ পোস্ট অফিস সেভিংস একাউন্ট (POSB): পোস্ট অফিসের এই স্কিমে বর্তমানে সুদের হার হল ৪ শতাংশ।

◆ রেকারিং ডিপোজিট (RD): ভারতীয় ডাকবিভাগের রেকারিং ডিপোজিটে (RD) বর্তমানে সুদের পরিমাণ হল ৬.৫ শতাংশ। এই স্কিমে আপনাকে প্রতিমাসে নূন্যতম ১০০ টাকা জমা করতে হবে।

◆ ফিক্সড ডিপোজিট: আকর্ষণীয় সুদ দিয়ে থাকে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট। এক্ষেত্রে ১ বছরের ফিক্সড ডিপোজিট সুদে দেয় ৬.৯ শতাংশ, ২ বছরের ফিক্সড ডিপোজিট সুদ দেয় ৭.০ শতাংশ, ৩ বছরের ফিক্সড ডিপোজিট সুদে দেয় ৭.০ শতাংশ এবং ৫ বছরের ফিক্সড ডিপোজিট সুদে দেয় ৭.৫ শতাংশ।

◆ মাসিক ইনকাম স্কিম (MIS): এটি হল পোস্ট অফিসের সবথেকে জনপ্রিয় স্কিম। পোস্ট অফিসের এই স্কিমে বর্তমান ইন্টারেস্ট রেট হল ৭.৪ শতাংশ।

◆ সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS): বয়স্ক নাগরিকদের জন্য ব্যাপক লাভজনক হল পোস্ট অফিসের এই স্কিম। পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বর্তমান সুদের হার ৮.২ শতাংশ।

◆ সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY): মহিলাদের জন্য ডাকবিভাগের জনপ্রিয় এই স্কিম। ১ থেকে ১০ বছরের মেয়েদের নামে খোলা যায় এই স্কিম। বর্তমানে পোস্ট অফিসের এই স্কিমে সুদের হার হল ৮.০ শতাংশ।

◆ পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র (KVP): ভারতীয় ডাকবিভাগের এই স্কিমটি ভালো রিটার্নের জন্য বেশ জনপ্রিয়। এই স্কিমে বর্তমানে সুদের হার হল ৭.৫ শতাংশ।

◆ পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF): ডাকবিভাগের এই স্কিমে বর্তমান সুদের হার ৭.১ শতাংশ।

◆ মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC): পোস্ট অফিসের এই স্কিমে বর্তমানে সুদের হার হল ৭.৫ শতাংশ।

◆ ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC): এই স্কিমে বর্তমান সুদের হার হল ৭.৭ শতাংশ।