whatsapp channel

মধ্যবিত্তের মুখে চওড়া হাসি, ১৫ মাস বাড়বে না রান্নার তেলের দাম

শীতকালে যেখানে প্রায় সবকিছুরই দাম বেড়ে চলেছে সেখানে ভোজ্য তেলের (Edible Oil) দাম নিয়ে বড়সড় স্বস্তির খবর শোনা গেল। আগামী এক বছরেরও বেশি সময় রান্নার তেলের দাম বাড়ার কোনো সম্ভাবনা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

শীতকালে যেখানে প্রায় সবকিছুরই দাম বেড়ে চলেছে সেখানে ভোজ্য তেলের (Edible Oil) দাম নিয়ে বড়সড় স্বস্তির খবর শোনা গেল। আগামী এক বছরেরও বেশি সময় রান্নার তেলের দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই। আসলে রান্নার তেলের উপরে ইমপোর্ট ট্যাক্স না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। ভোজ্য তেলের একটি বড় অংশ আমদানি করে ভারত সরকার। কিন্তু ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত আমদানি শুল্ক না বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এবার তা আরো এক বছর বাড়িয়ে ২০২৫ এর মার্চ মাস পর্যন্ত করা হয়েছে।

Advertisements

দেশের মানুষের চাহিদার জন্যই ভোজ্য তেলের একটা বড় অংশ আমদানি করে ভারত। এর উপরে লাগানো হয় আমদানি শুল্ক, যা না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার কারণে ২০২৫ এর মার্চ পর্যন্ত রান্নার তেলের দাম নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করা হচ্ছে। এমনটাই ঘোষণা করা হয়েছে অর্থ মন্ত্রকের তরফে।

Advertisements

মধ্যবিত্তের মুখে চওড়া হাসি, ১৫ মাস বাড়বে না রান্নার তেলের দাম

Advertisements

রিফাইনড সয়াবিন অয়েল এবং সান ফ্লাওয়ার অয়েলের উপরে ধার্য করা আমদানি শুল্ক ১৭.৫ শতাংশ থেকে ১২.৫ শতাংশে কমিয়ে আনা হয়েছে। ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত আমদানি শুল্ক এতটাই থাকবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ভোজ্য তেলের দাম বাড়া কমার উপরে এই শুল্ক অনেকটাই নির্ভরশীল। উল্লেখ্য, দেশের ভোজ্য তেলের মোট চাহিদার ৬০ শতাংশ ভারত আমদানি করে।

Advertisements

মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া থেকে সবথেকে বেশি পাম তেল আমদানি করা হয়। এছাড়া সর্ষে, সান ফ্লাওয়ার এবং সয়াবিন তেলের সবথেকে বড় বাজার রয়েছে ভারতেই। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভোজ্য তেলের বাজার রয়েছে ভারতে। যে ভোজ্য তেল আমদানি করা হয় তার উপরে ধার্য করা শুল্কের সঙ্গে দাম নির্ভরশীল। অর্থ মন্ত্রকের তরফে ঘোষনা করা হয়েছে যে ২০২৪ এর মার্চ এর পর আরও এক বছর অর্থাৎ ২০২৫ এর মার্চ মাস পর্যন্ত ভোজ্য তেলের আমদানির উপরে শুল্ক বাড়ানো হবে না। এর ফলে দামও বাড়ার সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই