whatsapp channel

Washing Silk Saree: ড্রাই-ওয়াশে না দিয়ে এভাবে বাড়িতেই পরিস্কার রাখতে পারবেন সিল্কের শাড়ি

ভারতীয় সংস্কৃতি বেশ প্রাচীন এবং অন্যান্য দেশের সংস্কৃতির থেকে অনন্য। আমাদের রি প্রাচীন সংস্কৃতিতে রয়ে গেছে অনেক কিছুই। তার মধ্যে অন্যতম হল আমাদের দেশের পোশাক শৈলী। অনেক রকমের পোশাক রয়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতীয় সংস্কৃতি বেশ প্রাচীন এবং অন্যান্য দেশের সংস্কৃতির থেকে অনন্য। আমাদের রি প্রাচীন সংস্কৃতিতে রয়ে গেছে অনেক কিছুই। তার মধ্যে অন্যতম হল আমাদের দেশের পোশাক শৈলী। অনেক রকমের পোশাক রয়েছে ভারতে। তার মধ্যে সবথেকে ট্র্যাডিশনাল পোশাক হিসেবে মান্যতা দেওয়া হয় শাড়িকেই। ভারতের একাধিক রাজ্যে শাড়ি পরার চল রয়েছে।

Advertisements

তবে এদেশে শাড়ির ধরণও রয়েছে অনেকরকম। তার মধ্যে যেমন রয়েছে তাঁতের শাড়ি, সুতির শাড়ি, সিল্কের শাড়ি। তবে বেশি গর্জাস হওয়ার কারণে সিল্কের শাড়ি অনুষ্ঠান বাড়িতে বা কোনো উৎসবে পরার চল রয়েছে বাঙালি মহিলাদের মধ্যে। কিন্তু এই সিল্কের শাড়ি কিভাবে পরিষ্কার করবেন, এ নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন রয়েছে। কারণ সিল্কের শাড়ি কাচার পর কুঁচকে যায় অনেকসময়। তাই কয়েকটি বিষয় আপনাকে মাথার রাখতে হবে।

Advertisements

সিল্কের শাড়ি সাধারণত ড্রাই ওয়াশ করলেই ভালো থাকে। তবে এই প্রক্রিয়াটি অনেকটাই ব্যয়বহুল। তবে জলেও ধুতে পারেন আপনি শাড়িটি। এক্ষেত্রে সবার আগে শাড়ির উপরে থাকা লেবেলটি ভালোভাবে পড়ুন। আর সেই অনুযায়ী অল্প ক্ষরের ডিটারজেন্ট ব্যবহার করুন। তবর তার আগে আপনাকে করে ফেলতে হবে কয়েকটি কাজ। আর তাহলেই জলে ভিজিয়ে কাচলেও কুঁচকে যাবে না শাড়ি।

Advertisements

কাচার আগে শাড়িটি আপনাকে দশ মিনিটের জন্য ঠান্ডা জলে ভিজিয়ে রাখতে হবে। এক্ষেত্রে ট্যাঙ্কের জল অনেকসময় রোদে গরম হয়ে যায়। সেই জলে ভিজিয়ে রাখবেন না সিল্কের শাড়ি। প্রয়োজনে ফ্রিজের জল ব্যবহার করতে পারেন। এবার দশ মিনিট পর শাড়িটি তুলে ভালোভাবে জল নিংড়ে নিন। তারপর আবার এক বালতি ঠান্ডা জলে দু চামচ ভিনিগার দিয়ে সেই জলে শাড়িটিকে ১০ মিনিট ভিজিয়ে ছায়া রয়েছে এমন জায়গায় মেলে দিন। রোদে মেললে শাড়ির উজ্জ্বলতা কমে যেতে পারে। আর এভাবে কাচলে বাড়িতেই যত্নে রাখতে পারবেন আয়নার প্রিয় সিল্কের শাড়ি।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা