whatsapp channel

Promotion Update: অভিজ্ঞতা থাকলেই মিলবে প্রমোশন, বড় সিদ্ধান্ত সরকারের

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। তবে এই ডিএ বৃদ্ধির আগেই কর্মীদের পদোন্নতি নিয়ে বড় খবর দিল সরকার।

এটি সেই সমস্ত কর্মচারীদের উপকৃত করবে যারা সপ্তম বেতন কমিশনের অধীনে বেতন নিচ্ছেন এবং প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে রয়েছেন। পদোন্নতির নিয়মে পরিবর্তন এনেছে সরকার। একটি বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে। এ তথ্য থেকে জানা গেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা বেসামরিক কর্মচারীদের জন্য পদোন্নতির তালিকা প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে প্রতিরক্ষা কর্মীদের জন্য সংশোধিত মানদণ্ড নির্ধারণ করা হয়েছে।

কিন্তু এই পদোন্নতির জন্য কত বছরের অভিজ্ঞতা প্রয়োজন হবে? জানা গেছে, পদোন্নতির জন্য পরিষেবার তালিকা অনুযায়ী, লেভেল ১ থেকে ২ এবং লেভেল ২ থেকে ৩ স্তরের কর্মচারীদের ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। লেভেল ২ থেকে ৪ এর জন্য ৮ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যেখানে ৩ থেকে ৪ স্তরের জন্য ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ১৭ লেভেল পর্যন্ত কর্মচারীদের ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং ৬ থেকে ১১ লেভেলের জন্য তাদের ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এর ভিত্তিতে কর্মচারীদের পদোন্নতি দেওয়া হবে।

এদিকে শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়িয়ে কেন্দ্রীয় সরকার তাদের কর্মীদের এক বড়সড় উপহার দিতে পারে। সেপ্টেম্বর মাসে মন্ত্রিসভার বৈঠকে ডিএ ঘোষণা করা হতে পারে। এতে উপকৃত হবেন লাখ লাখ কর্মচারী ও পেনশনভোগীরা। এই বছর, সরকার দ্বিতীয়বার মহার্ঘ ভাতা ঘোষণা করবে। যার পরে কর্মচারীদের বেতন ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। বর্ধিত মহার্ঘ ভাতা ১ জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা