Hoop PlusTollywood

Prosenjit Chatterjee: হাফ সেঞ্চুরির পথে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি!

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar) ও মহানায়িকা সুচিত্রা সেন (Suchitra Sen)-এর পর দ্বিতীয় এভারগ্রিন জুটি। তাঁদের অনস্ক্রিন রসায়ন বরাবর এতটাই শক্তিশালী, অফস্ক্রিনে খুব সহজেই তাঁদের সম্পর্ক নিয়ে গুঞ্জন রটেছিল। কিন্তু পরে প্রসেনজিৎ-এর সাথে বিয়ে হয় অর্পিতা (Arpita Chatterjee)। ঋতুপর্ণাও এনআরআই পাত্রকে বিয়ে করে পাড়ি দিয়েছিলেন সিঙ্গাপুর। অফস্ক্রিন সম্পর্কের গুজব তাঁদের সিদ্ধান্ত বাধ্য করেছিল, একসাথে কাজ করবেন না তাঁরা। পরবর্তীকালে শিবপ্রসাদ (Shibaprashad) ও নন্দিতা (Nandita) প্রযোজক-পরিচালক জুটির চেষ্টায় আবারও প্রসেনজিৎ-এর সাথে ঋতুপর্ণা অভিনয় করেন ‘প্রাক্তন’-এ। আবারও এই জুটি একসাথে ফিরতে চলেছেন তাঁদের পঞ্চাশ তম ফিল্মে। পরিচালকের আসনে রয়েছেন কৌশিক গাঙ্গুলী (Koushik Ganguly)।

 

View this post on Instagram

 

A post shared by Kaushik Ganguly (@kgunedited)

কৌশিকের মতে, অভিনেতা-অভিনেত্রীদের ব্যক্তিগত জীবন ও তাঁদের বড় পর্দার জীবন মিলিয়ে চিরন্তন জুটি তৈরি হয়। এখানেই লুকিয়ে তাঁদের স্টারডম। প্রসেনজিৎ ও ঋতুপর্ণার ক্ষেত্রেও এমনটাই ঘটেছে। কৌশিকও মনে করেন, এতটা রহস্য অন্য কোনো জুটির মধ্যে নেই। অপরদিকে প্রসেনজিৎ-এর মতে, ঋতুপর্ণা-প্রসেনজিৎ এই নাম দুটি নিয়ে বাঙালির মনে তৈরি হয়েছে মিথ- ম্যাজিক। একসাথে পর্দায় দেখার আকর্ষণ রয়েছে। কৌশিকের সাথে একমত প্রসেনজিৎ। তিনিও বললেন, তাঁদের নিয়ে দর্শকদের মনের ধোঁয়াশাকে আজও জিইয়ে রাখতে পেরেছেন তাঁরা।

বহু চর্চিত এই জুটিকে এবার দেখা যাবে কৌশিক গাঙ্গুলী পরিচালিত আগামী ফিল্মে। এই ফিল্মটি প্রযোজনা করছে সুরিন্দর ফিল্মস। শুটিং শুরু হতে চলেছে আগামী মার্চ মাস থেকে। ঋতুপর্ণার মতে, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’-এর চৌদ্দ বছর পর যখন আবারও প্রসেনজিৎ-এর সাথে জুটি বেঁধে ‘প্রাক্তন’-এ অভিনয় করেছেন, তখন দর্শকদের একই রকম প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন তাঁরা। এছাড়াও কৌশিকের পরিচালনায় ‘দৃষ্টিকোণ’-এ অভিনয় করেও একই জনপ্রিয়তা পেয়েছিলেন এই জুটি। এত জনপ্রিয়তা সত্ত্বেও এত বছর ধরে এই জুটি দর্শকদের অত্যন্ত প্রিয় জুটি হয়ে থাকা ঋতুপর্ণার কাছে যথেষ্ট বিস্ময়কর। তবে ‘দৃষ্টিকোণ’-এর পর আর একসাথে অভিনয় করেননি তাঁরা।

প্রসেনজিৎ মনে করেন, এই বিরতির প্রয়োজন ছিল। দীর্ঘ চার বছর পর অদ্ভুত সম্পর্কের কাহিনী নিয়ে বড় পর্দায় ফিরতে চলেছেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা। ‘দৃষ্টিকোণ’ পরিচালনার সময় কৌশিক এই জুটির পঞ্চাশতম ফিল্ম পরিচালনার ইচ্ছা ব্যক্ত করেছিলেন। তা এবার সফল হতে চলেছে। কিন্তু পরিচালক হিসাবে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির পঞ্চাশ তম ফিল্মকে সুন্দর করে লেখা ও প্রত্যাশা পূর্ণ করার চ্যালেঞ্জ নিয়েছেন কৌশিক। কারণ এই দায়িত্ব পেয়ে তিনি নিজেও সম্মানিত।