whatsapp channel

বাড়ির টবে পুঁইশাক চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

কোনরকম রাসায়নিক সার কীটনাশক ব্যবহার না করেই একেবারে প্রাকৃতিক পদ্ধতিতে ছাদে বা ব্যালকনিতে টবের মধ্যে চাষ করুন পুঁইশাক। ১) টবে পুঁইশাক চাষের জন্য দোআঁশ মাটি, বালি, শুকনো গোবর বা পচা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কোনরকম রাসায়নিক সার কীটনাশক ব্যবহার না করেই একেবারে প্রাকৃতিক পদ্ধতিতে ছাদে বা ব্যালকনিতে টবের মধ্যে চাষ করুন পুঁইশাক।

Advertisements

১) টবে পুঁইশাক চাষের জন্য দোআঁশ মাটি, বালি, শুকনো গোবর বা পচা পাতা সার দিতে হবে।

Advertisements

২) বড় আকারের টব কিংবা সিমেন্টের বস্তায় পুঁই গাছ লাগাতে পারেন। কোন নার্সারি থেকে বীজ কিনে এনে রাত্রিবেলা জলের মধ্যে ভিজিয়ে রেখে পরের দিন সকালে টবের মধ্যে তৈরি করা মাটিতে গর্ত করে বীজগুলি পুঁতে দিতে হবে।

Advertisements

৩) পুঁইশাক বেড়ে ওঠার জন্য কোনরকম রাসায়নিক বা কৃত্রিম সার দেওয়া গুরুত্বপূর্ণ নয়। পুঁইশাকের জন্য ভীষণ প্রয়োজনীয় হলো তরল সার। এর জন্য সরষের খোল এবং গোবর একসঙ্গে মিশিয়ে নিয়ে বেশ অনেকটা পরিমান জল দিয়ে টবে দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে গাছের গোড়া থেকে যেন ৬ ইঞ্চি দূরে সার প্রয়োগ করা হয়।

Advertisements

৪) গাছের পাতা অনেক সময় কুঁকড়ে যায়। গাছে পোকা হয় তার ফলে পাতা ফুটো ফুটো হয়ে যায়। এর জন্য বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন প্রাকৃতিক কীটনাশক। নিমপাতা ফুটিয়ে তার জল দিতে পারেন তাছাড়া আগের দিন রাতে রসুন থেঁতো করে তার মধ্যে এক চামচ গুঁড়ো লঙ্কা দিয়ে সেই জল গাছের মধ্যে স্প্রে করুন। এতে অনেকটা উপকার পাওয়া যায়। অনেক সময় পুঁইশাকের গাছের গোড়ায় ছত্রাকের আক্রমণ দেখা যায়। তার জন্য গোড়ায় ছাই দিন। এটি করলে পুঁইশাক এর রোগ বালাই থেকে অনেকটা দূরে থাকবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media