Hoop Life

শীতে গোড়ালি ফেটে রক্তারক্তি! বাড়িতেই এই উপায়ে পাবেন মসৃণ গোড়ালি

শীতকালের (Winter) যেমন মজা রয়েছে তেমন সাজাও রয়েছে। শীতকাল মানেই শরীরে শুষ্কভাব। ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে পড়ে এই সময়ে। বিশেষ করে যাদের শুষ্ক ত্বক, তাদের সমস্যা আরোই বাড়ে এই সময়ে। শীতকালে গোড়ালি ফাটার (Cracked Feet) সমস্যায় ভোগেন অনেকেই। পা অতিরিক্ত ফেটে গিয়ে রক্তারক্তি কাণ্ডও ঘটে যায় অনেক সময়। তাই এই সময় পায়ের অতিরিক্ত যত্ন না নিলে সমস্যা কমার বদলে আরো বেড়ে যায়। এই সময়ে গোড়ালির যত্ন নিতে পেডিকিয়োর করা অত্যন্ত জরুরি। কেউ সালোঁ বা বিউটি পার্লারে গিয়ে পেডিকিয়োর করান, কেউ আবার বাড়িতেই যথাসম্ভব চেষ্টা করেন গোড়ালির যত্ন নেওয়ার। তবে বাড়িতে পেডিকিয়োর করার সময়ে অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করলে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাপল সাইডার ভিনিগার অনেকেই ওজন ঝরাতে খেয়ে থাকেন। জানলে অবাক হবেন, অ্যাপল সাইডার ভিনিগার পায়ের যত্নে অনেক কাজে ব্যবহৃত হয়। পায়ের আঙুলের ফাঁকে অনেক সময় ছত্রাক সংক্রমণ হয়ে থাকে। পায়ের দুর্গন্ধ বাড়ে এই কারণে। এক গামলা ঈষদুষ্ণ জলে অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখলে ছত্রাক সংক্রমণের সমস্যা কমে।

অনেকেরই পায়ের পাতা ঘেমে যাওয়ার সমস্যা রয়েছে। শীতকালে মোজা পরলে তো বটেই, এমনকি মোজা না পরলেও ঘামতে থাকে পায়ের পাতা। পায়ে গাম জমলে ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়ে আর তা থেকে সৃষ্টি হয় দুর্গন্ধ। অ্যাপল সাইডার ভিনিগার ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে সাহায্য করে।

ত্বকের শুষ্কতা শীতকালে খুব সাধারণ ব্যাপার। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গিয়েই গোড়ালিতে ফাটল ধরে। অ্যাপল সাইডার ভিনিগার ত্বকের আর্দ্রতা ফেরাতে সাহায্য করে। তাই ময়েশ্চারাইজার লাগানোর পাশাপাশি অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করাও খুব জরুরি। এতে গোড়ালি ফাটার সমস্যা থেকে সম্পূর্ণ রেহাই মেলে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই