whatsapp channel

Rachna Banerjee: চাওয়া-পাওয়ার শেষ নেই: রচনা ব্যানার্জী

‘দিদি নং ওয়ান’-এর দৌলতে রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee) সঞ্চালক হিসাবে শুরু করেছিলেন নতুন ইনিংস। অভিনেত্রী রচনার সঞ্চালনা এতগুলি বছর পেরিয়ে এখনও অবধি ‘দিদি নং ওয়ান’-এর জনপ্রিয়তা বজায় রেখেছে। এই গেম…

Avatar

Nilanjana Pande

‘দিদি নং ওয়ান’-এর দৌলতে রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee) সঞ্চালক হিসাবে শুরু করেছিলেন নতুন ইনিংস। অভিনেত্রী রচনার সঞ্চালনা এতগুলি বছর পেরিয়ে এখনও অবধি ‘দিদি নং ওয়ান’-এর জনপ্রিয়তা বজায় রেখেছে। এই গেম শোয়ের সামনে অন্য কোনো গেম শো টিকতে পারেননি। শুধুমাত্র সঞ্চালক নন, রচনা বর্তমানে একজন উদ্যোগপতিও। তিনি কয়েক বছর আগে শুরু করেছিলেন নিজস্ব ক্লোদিং ব্র্যান্ড ‘রচনা’স ক্রিয়েশন’। চলতি বছরে রচনা লঞ্চ করেছেন তাঁর স্কিনকেয়ার ব্র্যান্ড ‘রচনা কেয়ার’। কিন্তু সত্যিই কি জীবনের চাওয়া-পাওয়ার হিসাব করেন রচনা? প্রশ্নের উত্তর মিলল ‘দিদি নং ওয়ান’-এর সাম্প্রতিক পর্বে।

‘দিদি নং ওয়ান’-এর একটি বিশেষ পর্বে অতিথি হয়ে এসেছিলেন বর্ষীয়ান অভিনেত্রী কল্যাণী মন্ডল (Kalyani Mondal), তনুকা চট্টোপাধ্যায় (Tanuka Chatterjee), মৌমিতা গুপ্ত (Moumita Gupta), মানসী সিনহা (Manasi Sinha)-রা। তনুকার সাথে কথা প্রসঙ্গে রচনা বলেন, কাজ সবসময়ই থাকবে। অন্তত যতদিন শরীর শক্ত থাকবে, কাজের প্রস্তাবও আসবে। কিন্তু কোথাও একটা সীমারেখা থাকা প্রয়োজন বলে মনে করেন রচনা। তাঁর মতে, জীবনে চাওয়া-পাওয়ার কোনো শেষ নেই। রচনা যদি মনে করেন, তাহলে ‘দিদি নং ওয়ান’-এর পর আরও দশটা ওয়েব সিরিজে কাজ করতে পারেন তিনি। কিন্তু তিনি সীমারেখা টানতে পছন্দ করেন।

রচনা জানেন না, জীবন কতদিন তাঁকে সুযোগ দেবে! তবে জীবনে যতটুকু সময় আছে, সেইটুকুই গুছিয়ে নিতে চান তিনি। জীবনকে উপলব্ধি করতে চান। শুধু অর্থের পিছনে দৌড়াতে চান না রচনা। কারণ তা চিরস্থায়ী নয়। কিন্তু জীবনে প্রায়োরিটিগুলি গুরুত্বপূর্ণ। আনন্দ করে সেই সময়টুকু বেঁচে নিতে চান রচনা। কারণ জীবন একটাই। রচনার কথা শুনে তনুকা বলেন, রচনাই তাঁদের অনুপ্রেরণা।

কিন্তু প্রতিনিয়ত কাজের জন্য যেসব মহিলারা লড়াই করেন, যাঁদের পরিবারে তিনিই একমাত্র উপার্জনক্ষম, তাঁদের ক্ষেত্রে কি এই জীবনবোধ খাটে? হয়তো নয়। তবু প্রত্যেকের দৃষ্টিকোণ আলাদা তো হবেই।

whatsapp logo