Hoop PlusTollywood

Rahul Banerjee: পরিচালনায় হাত পাকাবেন রাহুল, প্রথমবার পর্দায় অভিনয় করবে ছেলে সহজ

প্রায় দুই মাস হতে চলল প্রিয়াঙ্কা সরকার (Priyanka Sarkar) সম্পূর্ণ বিশ্রামে তাঁর পায়ের অস্ত্রোপচারের জন্য। বহুদিন থেকেই তিনি ও রাহুল (Rahul Banerjee) সেপারেশনে রয়েছেন। কিন্তু প্রিয়াঙ্কার অসুস্থতার ফলে রাহুল নিজের কাঁধে তুলে নিয়েছেন তাঁদের একমাত্র পুত্রসন্তান সহজ (Sahaj)-এর দায়িত্ব। এবার দুজনেই টলিউডে একসঙ্গে ডেবিউ করতে চলেছেন।

বাবা ও ছেলের যৌথ ডেবিউ নিয়ে যথেষ্ট উচ্ছ্বসিত রাহুল। তবে অভিনেতা হিসাবে অনেক আগেই ডেবিউ করেছিলেন তিনি। এবার ডেবিউ করতে চলেছেন পরিচালক হিসাবে। পরিচালনা করার প্রস্তুতি অনেকদিন ধরেই নিচ্ছিলেন রাহুল। এবার আগামী কয়েক মাসের মধ্যেই শুরু হতে চলেছে তাঁর পরিচালিত ‘কলকাতা 96’-এর শুটিং। এই ফিল্মের মাধ্যমে প্রথমবার অভিনয়ে ডেবিউ করতে চলেছে সহজ। রাহুল জানিয়েছেন, তিন দিনের গল্প নিয়ে তৈরি হচ্ছে ‘কলকাতা 96’-এর কাহিনী। দক্ষিণ কলকাতার বাঙাল অধ্যুষিত পাড়ার একটি পরিবারে কুড়ি জুন থেকে বাইশে জুন-এর মধ্যবর্তী ঘটনাবলী নিয়ে তৈরি হতে চলেছে ‘কলকাতা 96’।

এই ফিল্মের ঘটনাবলীর মাঝেই তুলে ধরা হবে ‘মহারাজ’ সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly)-র লর্ডসের সেঞ্চুরির মুহূর্ত যার সময়কাল 1996 সালের 22 শে জুন। সৌরভের অন্যতম ভক্ত রাহুল জানালেন, ওই দিনটি তাঁর হৃদয় ছুঁয়ে গিয়েছিল। সৌরভ জাগিয়েছিলেন বাঙালির আত্মবিশ্বাস। লড়াকু মনোভাব ফিরে পেয়েছিল বাঙালি জাতি। তবে রাহুলের ফিল্ম সৌরভের বায়োপিক নয়, সাধারণ মানুষের কাহিনী।

তবে ‘কলকাতা 96’ রাহুলের কাছে স্পেশ‍্যাল। কারণ প্রথমবার এই ফিল্মে তিনি সহজে নির্দেশনা দেবেন। এই ফিল্মে সহজের বয়সী একটি চরিত্র রয়েছে। ফলে আর দু’বার ভাবেননি রাহুল। বাবার ছবি দিয়ে ছেলের হাতেখড়ি হওয়ার ফলে প্রিয়াঙ্কা খুশি। ফিল্মের বাকি কাস্টিং চূড়ান্ত না হলেও ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty) থাকছেন। কারণ ঋত্বিকের মতো অভিনেতা ছাড়া ফিল্ম অসম্পূর্ণ থাকে বলে মনে করেন রাহুল।

‘কলকাতা 96’-এর কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন রাহুল নিজেই। তবে প্রযোজক পেতে অনেকদিন অপেক্ষা করতে হয়েছে তাঁকে। অবশেষে ‘কলকাতা 96’ প্রযোজনা করছেন রাণা সরকার (Rana Sarkar)। তিনি জানিয়েছেন, ইন্ডাস্ট্রিতে অনেকে এমন ফিল্ম বানাচ্ছেন যা পরিবারের সঙ্গে বসে দেখা যায় না। এঁদের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল প্রতিভা। রাহুল ভাল অভিনেতা, ভাল লেখক ও ফিল্মের ছাত্র। ফলে রাণা মনে করেন, তাঁর আরও আগে সুযোগ পাওয়া উচিত ছিল। রাণা জানিয়েছেন, ‘কলকাতা 96’-এর শুটিংয়ে ব্যবহার করা হবে ফিল্ম ক্যামেরা। কারণ একটি বিশেষ সময়কে তুলে ধরার জন্য সেলুলয়েডের ফিল চাইছেন তাঁরা।

রাহুল সেই সময়কে তুলে ধরতে চাইছেন যখন লোডশেডিং হত, মানুষ মানুষের পাশে দাঁড়াত, টিফিন বক্স দেওয়া-নেওয়া হত। সবকিছু তখন অ্যানালগ থেকে ডিজিটাল না হলেও অ্যানালগ সেই সময় থেকেই ক্রমশ পিছু হটতে শুরু করেছিল। সম্পূর্ণ রূপান্তর রাহুল তুলে ধরতে চেয়েছেন তাঁর ফিল্মে। তবে এই ফিল্মে তাঁর অভিনয় করার সম্ভাবনা কম বলে জানিয়েছেন রাহুল।

whatsapp logo