Hoop News

Rain Alert: বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণাবর্তের প্রভাব! জগদ্ধাত্রী পুজোর নবমীতেই ভাসবে এই ২ জেলা

শুরু হয়েছে অগ্রহায়ণ মাস। এই মাসের শুরু থেকেই বাঙালির ঘরে ঘরে বেজে উঠেছে সানাই। কারণ অগ্রহায়ণ মাসকে যেমন শীতের ‘গেটওয়ে’ বলা হয়, তেমনই আবার এই মাসেই শুরু হয় বাঙালির বিয়ের মরশুম। অন্যদিকে এখন বাংলার বুকে চলছে জগদ্ধাত্রী পুজো। বিশেষ করে চন্দননগর ও কৃষ্ণনগরে এই উৎসব হলেও, গোটা বাংলার মানুষ এটিকেও দুর্গা পূজার মতোই প্রাধান্য দিয়ে থাকেন। কারণ শীতের আমেজের সঙ্গে এই উৎসবের আনন্দ নেওয়া যায়। আর এবছর শীতের প্রভাব শুরুও হয়েছে অগ্রহায়ণ মাসের শুরু থেকে।

তবে জগদ্ধাত্রী পুজোর মাঝেই ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। সমুদ্রের বুকে একটি নয়, একজোড়া ঘূর্ণাবর্তের দেখা পেয়েছে হাওয়া অফিস। জানা গেছে, বর্তমানে আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসগারে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অন্য একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরে। অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছে সেটি অবস্থান করছে। তবে এই জোড়া ঘূর্ণাবর্তর কোনওটি আগামী কয়েকদিনে নিম্নচাপে পরিণত হবে বলে কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। এখন একনজরে দেখুন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই শীতের প্রভাব আজ থেকে ভালোভাবে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী। আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পতন হবে বলেও জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: পূর্বাভাস অনুযায়ী, আজ জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি জেলায়। তবে আগামীকাল থেকে বৃষ্টি থামবে উত্তরে। ফলে আগামীকাল থেকে উত্তরের জেলাগুলিতে শুস্ক আবহাওয়ার সঙ্গে বাড়বে শীতের প্রভাব।

Related Articles