Hoop News

Rain Alert: ছুটির দিনে বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ ৯ জেলা, দক্ষিণবঙ্গে দিনভর ঝোড়ো হাওয়ার দাপট!

ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল বাংলায়। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভাঙার খবর ছিল। তবে তারপর শীতের সুখ আবার ফিরেছিল দুদিনের জন্য। কিন্তু সরস্বতী পুজোর আগেই ফের উধাও শীতের প্রভাব। ফের বাংলার জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এবার উত্তরে হাওয়ার পরিবর্তে বঙ্গে প্রভাব ফেলছে পূবালী হাওয়া। এর ফলে পারদের অঙ্কটা বেড়েছে কিছুটা। একইসঙ্গে মেঘ ও বৃষ্টির পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের বুকে।

ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যজুড়ে। তৈরি হয়েছে বৃষ্টি ও দুর্যোগের পরিস্থিতি। জানা গেছে, এই ঘূর্ণাবর্তের প্রভাবে একাফিক রাজ্যে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ থেকে বৃষ্টির পূর্বাভাস থাকছে অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশ রাজ্যে। একইভাবে বাংলার অধিকাংশ জেলাতেই আজ ও আগামীকাল দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে প্রাপ্ত লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, আজ বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। এইয়াৰ জেলায় ঘন্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ সেভাবে বৃষ্টির পূর্বাভাস নেই পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং নদিয়া জেলায়। একইভাবে আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় তীব্র গরমে বা প্রবল শীত অনুভূত হবেনা।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ তর্কে আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায় থাকছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সেই সঙ্গে ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে এই দুই জেলায়। তবে ছুটির দিনে মোটের উপর শুস্ক আবহাওয়া থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। হাওয়া অফিস জানিয়েছে যে এই ঝড়বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গেও শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে।

Related Articles