whatsapp channel

Rain Alert: বুধবার দুর্যোগের পূর্বাভাস বঙ্গে, ঝড়বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির অন্তিম লগ্নে এবার শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

Advertisements

এদিকে ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্ঝা অগ্রসর হচ্ছে পূর্ব ভারতের দিকে। সেই কারণেই বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। আর এই কারণেই বাতাজি বাড়ছে আর্দ্রতা। আর এই আর্দ্রতা বৃদ্ধির কারণেই রাজ্যজুড়ে ফের একবার তৈরি হয়েছে দুর্যোগের পরিস্থিতি। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। তবে আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম, হুগলি এবং বাঁকুড়া জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া জেলায় রয়েছে। এছাড়াও, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের সবকটি জেলায় দেওয়া হয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। সেই কারণে আজ উত্তরবঙ্গেও শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা