Hoop NewsHoop Trending

Weather Report: ভ্যাপসা গরমে বাড়ছে অস্থিরতা, জেনে নিন বৃষ্টির সময়সূচি

কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার আকাশ কার্যত পরিষ্কার, তবে মাঝে মধ্যে মেঘের আনাগোনা রয়েছে। বৃষ্টির সম্ভবনা গত দুদিন ধরে থাকলেও মাঝারি বা ভারী বৃষ্টি তেমন হয়নি। কোথাও কোথাও হয়েছে হালকা ঝোড়ো হাওয়া। টুপটাপ বৃষ্টিতে ভিজেছিল শহর কলকাতা। আজকের দিনে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির সম্ভবনা আছে। বিকেলের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে, চলতে পারে ঝোড়ো হাওয়া।

এদিকে জমিয়ে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টি চলতে থাকবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহারের মতন জায়গায়। এবং এর পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টি আসতে শুরু করেছে। প্রসঙ্গত, আগামী চার থেকে পাঁচ দিনএর মধ্যে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অশনি বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে আরও একটি ঘুর্ণিঝড়ের কথা বলে মৌসম ভবন। জানা গেছে, আগামী ১৯ মে নাগাদ বঙ্গোপসাগরে আরও একটি নতুন নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। অবশ্য এই ঘূর্ণিঝড় কতটা প্রভাবশালী হবে তা দক্ষিণ আন্দামান সাগরে প্রক্রিয়া দেখে বোঝা যাবে, এবং এর জন্য আরো দু দিন সময় লাগবে। উল্লেখ্য,আগামী এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘করিম’। এই ঘূর্ণিঝড়কে হারিক্যান ২ ক্যাটেগরিতে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, সময়ের আগেই বর্ষা প্রবেশ করছে। কারণ, বঙ্গোপসাগর থেকে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার প্রভাবে সাগর থেকে জলীয়বাষ্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। সূত্র বলছে ভারী বৃষ্টিতে ভাসবে কর্ণাটক এবং উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় ভারী বর্ষণ হবে।

whatsapp logo