Hoop Story

রামধনুর রং এ সেজে উঠেছে পাহাড়, রহস্যে মোড়া পৃথিবীর এই অসাধারণ স্থান

পৃথিবীর অন্যতম এক আশ্চর্য নিদর্শন আবারও আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি। সুদূর চীনে অবস্থান করছে বাহারি রঙের একটি পাহাড়। সাধারণত বৃষ্টির পরে মেঘলা আকাশে রামধনু দেখা যায়। কিন্তু চীনের এই পাহাড়ের রঙ পুরো রামধনুর মতো। সত্যিই আমাদের গোটা পৃথিবীতে ছড়িয়ে আছে কতইনা বিস্ময়। এই পাহাড়টির নাম ‘দাংজিয়া ল্যান্ড ফর্ম জিওগ্রাফিক্যাল পার্ক’। এই পাহাড়টি চীনের উত্তর-পশ্চিম সীমান্তে গানশু প্রদেশের অন্তর্গত ঝাংগিয়ে শহরে অবস্থিত।

এখানে গেলেই পর্যটকদের সামনে নিজের সৌন্দর্য নিয়ে ধরা দেয় এই পাহাড়। বেগুনি, নীল, সবুজ, হলুদ, কমলা, লাল রঙের বাহারি রঙে সেজে ওঠে ধূসর রংয়ের পাহাড়। মনে হয় কেউ যেন এই ধূসর রংয়ের শুকনো খটখটে পাহাড়ের গায়ে রং তুলি দিয়ে এঁকে দিয়েছে।

তবে এই রামধনুর রং এর কারণটা কি? এর উত্তর খুঁজতে যেতে হবে ভূবিজ্ঞানীদের গবেষণা পত্রে। ভূবিজ্ঞানীরা বলেছেন, এই রঙিন পাহাড় কখনোই একদিনে তৈরি হয়নি। হিমালয়ের অনেক আগেই এই পাহাড় তৈরি হওয়া শুরু হয়ে গেছে। এই পাহাড়টি তৈরি হতে সময় লেগেছে প্রায় ২৪ মিলিয়ন বছর। সম্ভবত টেকটনিক প্লেটের সরে যাওয়ার জন্যই এই পাহাড়ের খাড়া অংশগুলো তৈরি হয়েছে। কিন্তু তাদের গায়ে এত সুন্দর রং কে করে দিল?

তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন এই পাহাড়ের প্রথমদিকে রং ছিল একেবারে টুকটুকে লাল। তারপরে অন্যান্য রঙের সমাহার শুরু হয়। এই বাহারি রঙের জন্যই এইখানে পর্যটকদের আগমন হয়। তবে এই পাহাড়টি যতই দেখা হয় মুগ্ধতা যেন শেষ হয়না। এই জায়গায় বেড়াতে যাওয়ার এবং এখানকার পাহাড়ের এমন অপরূপ সৌন্দর্য গ্রহণ করার সময় হল জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত। তখন গনগনে সূর্যের তাপ থাকে আর মাঝে মাঝেই বৃষ্টি পড়ে, সেই সময় এই পাহাড়ের রূপ মুগ্ধ হয়ে দেখার সময়।

whatsapp logo