Hoop News

জীবন মানেই জল! বছরে ৭৩০০০০০ লিটার বৃষ্টির জল পুনর্ব্যবহারযোগ্য করছে হাওড়া স্টেশন

বর্তমানে এই পরিস্থিতিতে জল কে বাঁচিয়ে রাখা সত্যিই আমাদের প্রত্যেকের একটা করণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর মধ্যে তিন ভাগ জল আর এক ভাগ স্থল আর এই জলের বেশিরভাগটাই হচ্ছে নোনা জল। অর্থাৎ মহাসাগরের জল যা পান করার জন্য একেবারেই উপযুক্ত নয়, কিন্তু জলই জীবন, এক ফোঁটা জলও আমাদের নষ্ট করা উচিত নয়, তাই বৃষ্টির যে জল মিষ্টি জল সেই জল বাঁচানোর জন্য এবার হাওড়া স্টেশন অভিনব উদ্যোগ নিতে চলেছে। যা শুনে আপনিও বেশ মজা পাবেন, তাই আর দেরি না করে চটপট দেখে নিন কি সেই উদ্যোগ।

হাওড়া স্টেশনে কীভাবে বৃষ্টির জল বাঁচানো হচ্ছে?

হাওড়া স্টেশনের মোট ছাদ যা ৭৮৮৩১.৬০ বর্গমিটার, আর এখানে বার্ষিক বৃষ্টিপাতের মাত্রা ১৬৪.৯৫০ মিমি। স্টেশনের আশপাশের এলাকায় মোট বার্ষিক বৃষ্টিপাত হয় ৯৭৫২৪.৫৪ ঘনমিটার। বিশাল পরিমাণ জলকে কোনো ভাবেই নষ্ট করতে চাইছে না হাওড়া রেলস্টেশন কর্তৃপক্ষ, তাই তার জন্য তারা এই জলকে পুনর্ব ব্যবহার করে জল সংরক্ষণ করতে চাইছে, এখানে বছরের মোট তিন ৭৩ লক্ষ লিটার জলকে পুনব্যবহার করা হয়।

বৃষ্টির জল সংগ্রহ প্রকল্প:

হাওড়া স্টেশনের ২৩ নম্বর প্ল্যাটফর্মের সামনে কনস্ট্রাকশন পিট বানানো হয়েছে। এই পদ্ধতিতে ক্ষতিগ্রস্ত পিভিসি ট্যাঙ্কে পাথর ও বালি ভরাট করে বৃষ্টির জল প্রাকৃতিকভাবে পরিশোধন করা হয়।

কীভাবে বৃষ্টির জল পুনর্ব্যবহার করা হয়?

প্রথমে বৃষ্টির জল ইটিপি (ETP) প্ল্যান্টের মাধ্যমে পরিশোধন করা হয়। পরিশোধনের পর জল প্ল্যাটফর্ম ও স্টেশন চত্বর পরিষ্কার করার কাজে ব্যবহার করা হয় স্টেশনে কোনো যদি নতুন জল ব্যবহার না করে, এইভাবে বৃষ্টির জলকে ব্যবহার করা হয়, তার ফলে জলের খরচ অনেকটা কমানো যেতে পারে।

বৃষ্টির জল সংরক্ষণের উপকারিতা-

১. জল সংরক্ষণ:
বৃষ্টির জলকে সংগ্রহ করা এবং তাকে নতুন করে আবার ব্যবহার করে হাওড়া স্টেশনে বছরে প্রচুর পরিমাণে জল সংরক্ষণ করতে সক্ষম হচ্ছে। স্টেশনের প্রায় ৯০% এলাকার ছাউনি আর ছাদ দিয়ে ঢাকা এখানে প্রচুর পরিমাণে বৃষ্টির জল সংগ্রহ করা সম্ভব, এই জল সংরক্ষণের ফলে স্টেশন নতুন জলের ব্যবহার প্রায় শূন্যে নেমে এসেছে।

২. পরিবেশ সুরক্ষা:

এইভাবে পুনর্বার ব্যবহার করা জলকে আবার নতুন করে স্টেশনে ব্যবহার করে জলের অপচয় বন্ধ করা হচ্ছে। এছাড়াও বৃষ্টির জল ভূগর্ভস্থ জলের সঙ্গে মিশে যাওয়ার ফলে ভূগর্ভস্থ জলের পরিমাণটা অনেকটা বৃদ্ধি পাচ্ছে, সেই জন্য ভবিষ্যতে জল সংকট হবে না এমনটাই আশা করা যাচ্ছে।

৩. অর্থনৈতিক সুবিধা:

নতুন জলের বোতলে যদি এইভাবে বৃষ্টির জলকে বারংবার ব্যবহার করা হয় যার ফলে জলের খরচ কমে এবং অর্থনৈতিকভাবেও এটা অনেকখানি একটা লাভ জনপ্রকল্প জল সংরক্ষণের এই পদক্ষেপ দীর্ঘ মেয়াদী একটা অর্থ সাশ্রয় করবে বলেই জানা যাচ্ছে।

Related Articles