whatsapp channel

Raveena Tandon: রামগোপাল বর্মা রবীনাকে কাস্ট করতে ভয় পেয়েছিলেন

রবীনা ট‍্যান্ডন (Raveena Tandon) মানেই এক সেরা অভিনেত্রী। কিন্তু যাত্রাপথটা ততটাও সহজ ছিল না। রবীনা একসময় টাইপ কাস্ট হয়ে গিয়েছিলেন। তিনি বরাবর মেনস্ট্রিম ফিল্মে অভিনয় করতেন। আধুনিক নায়িকার চরিত্রেই তাঁকে…

Avatar

HoopHaap Digital Media

রবীনা ট‍্যান্ডন (Raveena Tandon) মানেই এক সেরা অভিনেত্রী। কিন্তু যাত্রাপথটা ততটাও সহজ ছিল না। রবীনা একসময় টাইপ কাস্ট হয়ে গিয়েছিলেন। তিনি বরাবর মেনস্ট্রিম ফিল্মে অভিনয় করতেন। আধুনিক নায়িকার চরিত্রেই তাঁকে দেখা যেত। কিন্তু তাঁর অভিনয় দক্ষতা সত্ত্বেও তাঁকে নিজের ফিল্মে সিলেক্ট করতে ভয় পেয়েছিলেন প্রযোজক-পরিচালক রামগোপাল বর্মা (Ramgopal Verma)।

বরাবর রূপোলি পর্দায় বিভিন্ন চরিত্রকে নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন রবীনা। নব্বইয়ের দশক মাতিয়ে রাখা ‘মোহরা’ গার্ল রবীনা রাজীব মসন্দ (Rajeev Masand)-কে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছিলেন, অন্য ধারার ফিল্মে অভিনয়ের সুযোগ পেতে তাঁকে কতটা লড়াই করতে হয়েছে। এই লড়াইয়ের সূত্রপাত হয়েছিল রামগোপাল বর্মা প্রযোজিত ফিল্ম ‘শূল’-এর মাধ্যমে। ‘শূল’-এর মঞ্জরীর চরিত্রে রামগোপাল চাইছিলেন আটপৌরে চেহারা। মঞ্জরী এক নিম্নবিত্ত সাধারণ গৃহবধূ। স্বামী ও সন্তানকে ঘিরে তার জগৎ। এই চরিত্রে রবীনাকে বরাবর পছন্দ ছিল ‘শূল’-এর পরিচালক ঈশ্বর নিবাস (Iswar Nibas)-এর। কিন্তু রাজি ছিলেন না রামগোপাল।

রবীনা জানিয়েছেন, রামগোপাল তাঁকে বলেছিলেন, তিনি চোখ বন্ধ করলেই রবীনার ‘আঁখিয়োঁ সে গোলি মারে’ দেখতে পান। মঞ্জরীর চরিত্রে রবীনার মতো গ্ল‍্যাম নায়িকাকে ভাবতে পারছেন না তিনি। কিন্তু মঞ্জরীর অডিশনের জন্য অনেক কষ্টে রামগোপালকে রাজি করিয়েছিলেন রবীনা। মঞ্জরীর চরিত্রে মেকআপ করার পর রবীনা মেকআপ রুমের বাইরে আসেন। সেই সময় রামগোপাল করিডোর দিয়ে হেঁটে যাচ্ছিলেন। রবীনা তাঁকে বলেন, রামগোপালের জন্য তাঁরা অপেক্ষা করছেন। রামগোপাল প্রথমটা রবীনাকে চিনতে না পারলেও কিছুক্ষণ পর চমকে উঠে বলেন, এটা রবীনা ছিলেন! ততক্ষণে ঈশ্বর নিবাস সফল তাঁর মঞ্জরী চরিত্রের সিলেকশনে।

1999 সালে মুক্তিপ্রাপ্ত ‘শূল’-এর প্রযোজকের পাশাপাশি চিত্রনাট্যকার ছিলেন রামগোপাল। সেরা হিন্দি ফিচার ফিল্মের জন্য ‘শূল’ পেয়েছিল ন্যাশনাল অ্যাওয়ার্ড। এই ফিল্মে পুলিশ অফিসারের চরিত্রে মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) ও গৃহবধূ মঞ্জরীর চরিত্রে রবীনার অভিনয় দর্শকদের মনে দাগ কেটেছিল।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media