BollywoodHoop PlusRegional

Ramya Krishnan: আইটেম ডান্সার ছিলেন ‘বাহুবলী’-র শিবগামী দেবী!

“মেরা বচন হি হ্যায় শাসন”, এই সংলাপ চকিতে মনে করিয়ে দেয় মাহিষ্মতী সাম্রাজ্যের মহারানী শিবগামী দেবীকে। নর্মদা অঞ্চলে মহাভারত যুগের সমকালীন মাহিষ্মতী রাজ্যে সত্যিই কোনো শিবগামী ছিলেন কিনা তা জানা না থাকলেও এস.এস.রাজামৌলি (S.S.Rajamouli) নির্মিত ‘বাহুবলী’-কে তাঁর অভিনয় দক্ষতার মাধ্যমে সফল করে তুলেছেন দক্ষিণী অভিনেত্রী রামাইয়া কৃষ্ণণ (Ramya Krishnan)। শিবগামী দেবীকে এত নিখুঁত ভাবে ফুটিয়ে তোলা বোধ হয় অপর কারও পক্ষে সম্ভব ছিল না। অনেকেই হয়তো জানেন না, নব্বইয়ের দশকে নায়িকাদের পোশাকের উপর ফতোয়া বসানোর কথা ভেবেছিল ভারতীয় সেন্সর বোর্ড। সেই সময় কতিপয় নায়িকাদের মধ্যে অন্যতম ছিলেন রামাইয়া যিনি সেন্সর বোর্ডের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলার সাহস দেখিয়েছিলেন। নায়িকাদের বিরোধের জেরেই এই ধরনের সিদ্ধান্ত কার্যকর করতে পারেনি ভারতীয় সেন্সর বোর্ড।

মাত্র চৌদ্দ বছর বয়সে অভিনেত্রী হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন রামাইয়া। সেই সময় তামিল ও তেলেগু ফিল্মে অভিনয় করতেন তিনি। কিন্তু তাঁর পাখির চোখ ছিল বলিউড। তৎকালীন সময় বলিউডে রাজত্ব করছেন শ্রীদেবী (Sridevi), মাধুরী দীক্ষিত (Madhuri Dixit Nene), করিশ্মা কাপুর (Karishma Kapoor)-রা। আসতে শুরু করেছেন জুহি চাওলা (Juhi Chawla), কাজল (Kajol)-দের মতো অভিনেত্রীরা। ‘খলনায়ক’ ফিল্মে সঞ্জয় দত্ত (Sanjay Dutt)-এর সাথে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন রামাইয়া। এই ফিল্মের টাইটেল সং ‘নায়ক নেহি, খলনায়ক’-এ নেচেছিলেন তিনি। ফিল্ম হিট হলেও সব স্পটলাইট শুষে নিয়েছিলেন মাধুরী। ফলে নায়িকা নয়, বলিউডে আইটেম ডান্সার হিসাবেই কাজ করতে শুরু করেন রামাইয়া। উপরন্তু দক্ষিণী মেয়ে হওয়ার কারণে তাঁর হিন্দি উচ্চারণেও সমস্যা ছিল।

গোবিন্দা (Govinda) অভিনীত ফিল্ম ‘বানারসী বাবু’-তে অভিনয় করেছিলেন রামাইয়া। শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত ফিল্ম ‘চাহত’-এ আইটেম ডান্স করেছিলেন তিনি। অভিনয় করেছিলেন ‘ক্রিমিনাল’, ‘বড়ে মিয়াঁ ছৌটে মিয়াঁ’ ফিল্মেও। কিন্তু এরপরেই পাকাপাকি ভাবে দক্ষিণে ফিরে যান রামাইয়া। তিনি বুঝতে পারছিলেন, বলিউড তাঁকে গ্রহণ করতে চায় না। ‘বাহুবলী’ ঘুরিয়ে দেয় তাঁর কেরিয়ারের মোড়।

শিবগামীর চরিত্র প্রথমে শ্রীদেবীকে অফার করা হলেও তিনি তা ফিরিয়ে দিয়েছিলেন। এরপরই রামাইয়ার কাছে আসে প্রস্তাব। শিবগামীর তেজ ফুটে ওঠে ‘বাহুবলী’-র নির্মাণে। ‘বাহুবলী’-র পর ‘কেজিএফ 2’-তে অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রামাইয়া। কিন্তু এখনও তিনি শিবগামী হিসাবেই পরিচিত দর্শকদের কাছে। দক্ষিণ ও বলিউডের গন্ডি ছাড়িয়ে বর্তমানে রামাইয়া প‍্যান ইন্ডিয়ান তারকা। প্রমাণ করে দিয়েছেন নিজেকে। আজ তাঁর যায়-আসে না বলিউড নিয়ে।