Hoop Food

Pithe Recipe: একঘেয়ে রেসিপি আর নয়, ভিন্ন স্বাদের পিঠে খেতে চটপট বানিয়ে ফেলুন রাঙ্গা আলুর পুলি

পিঠে পুলির মরসুমে রোজ রোজ একনাগাড়ে একঘেয়ে পিঠে খেতে যদি ভালো না লাগে বা আপনি যদি শরীর সচেতন হয়ে থাকেন, তাহলে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন রাঙা আলুর পুলি। রাঙা আলুর এই পুলিটি খেলে প্রত্যেকে কিন্তু অবাক হয়ে যাবে। যারা ডায়েট করছেন যারা আলু খেতে পছন্দ করতে পারেন না তারা কিন্তু খুব সহজেই নিজেদের ডায়েটের তালিকায় রাঙ্গা আলুকে যুক্ত করতে পারেন।

উপকরণ
২৫০গ্রাম রাঙা আলু
১কাপ চিনি
১ টেবিল চামচ ময়দা
১ টেবিল চামচ গুঁড়ো দুধ
১কাপ তেল
১ টেবিল চামচ এলাচ গুঁড়ো
ঘি পরিমাণ মতো
জল দু কাপ

প্রণালী– কুকারে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপরে একটি পাত্র দিয়ে আলু গুলোকে খুব ভালো করে সেদ্ধ করে নিতে হবে। রাঙ্গা আলুর খোসা ছাড়িয়ে খুব ভালো করে ভাত দিয়ে চটকে মেখে নিতে হবে। তারপর এর সঙ্গে মিশিয়ে নিতে হবে ময়দা, গুঁড়ো দুধ এবং পরিমাণ মতো চিনি তারপরে হাত দিয়ে খুব ভালো করে মেখে নিয়ে একটা মন্ড তৈরি করতে হবে। এরপরে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর জল গরম করে তার মধ্যে চিনি দিয়ে চিনির শিরা বানিয়ে নিতে হবে, তারপর এরমধ্যে এলাচ গুঁড়ো দিয়ে দিতে হবে।

খেয়াল রাখতে হবে, রস যেন খুব বেশি পাতলা না হয়ে যায় এবার এখান থেকে ছোট ছোট করে লেচি কেটে নিয়ে পুলির আকারে গড়ে নিতে হবে। কড়াইতে তেল বা ঘি গরম করে খুব ভালো করে ভেজে নিয়ে তারপর সমস্ত পুলিগুলোকে রসের মধ্যে দিয়ে দিতে হবে। যদি মনে করেন উপরে একটুখানি কাজু, আমন্ড, পেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে পারেন রাঙা আলুর পুলি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক