whatsapp channel

বাংলা গানের ইতিহাসে নতুন রেকর্ড, গোত্র সিনেমার ‘রঙ্গবতী’ গানের মুকুটে উঠলো নতুন পালক

বর্তমান সময়ে নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখার্জি নিঃসন্দেহে এক সফল পরিচালক জুটি। এখনও পর্যন্ত এই দুই জুটি যেকয়টি সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের তার প্রত্যেক্টি হিট ও দর্শক মনে দাগ কেটেছে।…

Avatar

HoopHaap Digital Media

বর্তমান সময়ে নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখার্জি নিঃসন্দেহে এক সফল পরিচালক জুটি। এখনও পর্যন্ত এই দুই জুটি যেকয়টি সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের তার প্রত্যেক্টি হিট ও দর্শক মনে দাগ কেটেছে। সেরকমই নন্দিতা-শিবপ্রসাদের ‘গোত্র’ মুভিতে ধরা দিল সোনার পালক। ২০২০-র সেরা গানের সম্মান পেল ‘রঙ্গবতী’।

এই গানটি গেয়েছেন শিল্পী সুরজিৎ চট্টোপাধ্যায় ও অন্যতমা সুন্দরী শিল্পী ইমন চক্রবর্তী। পর্দায় ছিলেন সদ্য বিবাহিতা দেবলীনা কুমার ও ওম প্রকাশ সাহানি। ওড়িশার সম্বলপুরের সর্বকালের জনপ্রিয় লোকগীতি ‘রঙ্গবতী’ কে নতুন মোড়কে বেঁধেছেন ইমন-সুরজিৎ। ওড়িশার সম্বলপুরের শাড়ি যেমন বিখ্যাত তেমনই সেখানকার লোকগীতি পৌঁছে গেল দেশ থেকে দেশান্তরে।

মোটেও ভাববেন না যে এই গান নতুন। বহু পুরনো এই গান। প্রথম রেকর্ড হয় অল ইন্ডিয়া রেডিও-র জন্য ১৯৭৫-৭৬ সালে। পরবর্তীতে ১৯৭৮-৭৯ সাল নাগাদ কলকাতার ইন্ডিয়ান রেকর্ড কোম্পানি তা রেকর্ড ডিস্ক হিসাবে তা পুনরায় বের করে। বিস্তার হয় চারিদিকে। এই প্রথম কোন বাংলা গান দেড়শো মিলিয়নের কাছাকাছি পৌঁছতে পারে তা ভেবেই গর্ববোধ করছেন ‘গোত্র’ পুরো টিম।

বাংলা গানের ইতিহাসে নতুন রেকর্ড, গোত্র সিনেমার 'রঙ্গবতী' গানের মুকুটে উঠলো নতুন পালক

বাংলা গানের ইতিহাসে নতুন রেকর্ড, গোত্র সিনেমার 'রঙ্গবতী' গানের মুকুটে উঠলো নতুন পালক

এর আগেও ওড়িশা সরকারের নজর কেড়েছে এই গান। এমনকি কিছুদিন আগেও রঙ্গবতী চ্যালেঞ্জও নেট দুনিয়ায় আলোড়ন ফেলেছিল। ইমন-সুরজিৎ ছাড়াও এই সিনেমার অন্যান্য গানে কন্ঠ দিয়েছেন বাবুল সুপ্রিয়, শ্রেয়া ঘোষাল, এবং অদিতি মুন্সী। তবে সব গানের থেকেও ‘রঙ্গবতী’ ছাপিয়ে অনেক উচু স্তরে গিয়ে পৌঁছেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media