Hoop PlusTollywood

Ranjit Mallick: পিছনে পঞ্চাশ জন টাই পরে নাচছে, এই ধরনের দৃশ্য পছন্দ নয় রঞ্জিতবাবুর

বাংলা সিনেমা ক্রমশ পরিবর্তিত হচ্ছে। শুরু হয়েছিল নির্বাক চলচ্চিত্রের হাত ধরে। একসময় তা পেল কন্ঠ। ধীরে ধীরে পেল রঙ-রূপ। ইতিবাচক পরিবর্তন হয়েছে চলচ্চিত্র। বায়োস্কোপ থেকে ফিল্ম হয়ে ওঠার যাত্রাপথে সামনে এসেছে অনেক বাধা। কিন্তু চলচ্চিত্র সবকিছুকে জয় করে বছরের পর বছর ধরে দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে। কিন্তু বর্তমানে বাংলা সিনেমা কতটা যুক্তিযুক্ত ভাবে পরিবর্তিত, তা নিয়ে মুখ খুললেন বাংলা সিনেমার স্বর্ণযুগ তথা সাবালক যুগের অন্যতম অভিনেতা রঞ্জিত মল্লিক (Ranjit Mallick)।

1970 সালে মৃণাল সেন (Mrinal Sen) পরিচালিত ফিল্ম ‘ইন্টারভিউ’-এর মাধ্যমে বাংলা ফিল্মে অভিনয় শুরু করেছিলেন রঞ্জিতবাবু। ধীরে ধীরে কাটিয়ে ফেললেন প্রায় পঞ্চাশটি বছর। আর্ট ও কমার্শিয়াল দুই ধরনের ফিল্মেই অভিনয় করেছেন তিনি। তাঁর মতে, কমার্শিয়াল ফিল্মের প্রয়োজন রয়েছে ইন্ডাস্ট্রিতে। কারণ এই পেশার সঙ্গে অনেকে জড়িত রয়েছেন। কমার্শিয়াল ফিল্ম ভালো ব্যবসা করে। পরিবর্তন হয়েছে ফিল্মের কন্টেন্ট-এর। তবে বিগত দুই বছরে করোনা অতিমারীর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ফিল্ম ইন্ডাস্ট্রি। টলিউডের ঘুরে দাঁড়ানো নিয়ে আশাবাদী রঞ্জিতবাবু।

 

View this post on Instagram

 

A post shared by SITI CINEMA (@siticinema)

তবে রঞ্জিতবাবু মনে করেন, আগেও বরাবর উঁচু দরের ফিল্ম তৈরি হয়েছে। এখনও বেশ কিছু বাংলা ফিল্ম দেখে যথেষ্ট আনন্দ হয়। কিন্তু তুলনামূলক ভাবে তাঁর কাছে আগের ফিল্মগুলির বিষয় বেশি ভালো ছিল। কারণ সেই সময় সত্যজিৎ রায় (Satyajit Ray), মৃণাল সেন (Mrinal Sen), ঋত্বিক ঘটক (Ritwik Ghatak),অজয় কর (Ajay Kar)-দের মতো পরিচালকরা ছিলেন যাঁরা অত্যন্ত দক্ষ। কিন্তু বর্তমানে দক্ষ পরিচালকের সংখ্যা কমে গিয়েছে। আগে ফিল্মের কন্টেন্ট ছিল বাঙালী মনন থেকে উঠে আসা। কিন্তু বর্তমানে তার বেশ কিছু পরিবর্তন হয়েছে। বর্তমান সময়ে বাংলা ফিল্ম হয়ে গিয়েছে বড্ড বেশি কৃত্রিম। রঞ্জিতবাবুর কাছে রোম‍্যান্টিক প্রেমের গানে নায়ক-নায়িকার পিছনে পঞ্চাশটি টাই পরা ছেলে-মেয়ের নাচ বড্ড অযৌক্তিক। কিন্তু আগে তা ছিল না। এখনও উত্তম কুমার (Uttam Kumar) ও সুচিত্রা সেন (Suchitra Sen)- এর ‘তুমি যে আমার’ আইকনিক।

বর্তমানে একটি গানের মধ্যে বারবার নায়ক-নায়িকার পোশাক পরিবর্তনের ক্ষেত্রে একজন পরিচালক রঞ্জিতবাবুকে বলেছিলেন, এর মাধ্যমে দীর্ঘদিনের প্রেম দেখানো হচ্ছে। তাতে একটু যৌক্তিকতা থাকলেও পিছনে পঞ্চাশ জন টাই পরে নাচছে, এই ধরনের দৃশ্য পছন্দ নয় রঞ্জিতবাবুর। বর্তমান ও আগামী প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীদের জন্য রঞ্জিতবাবু কোনো সাজেশন দিতে না চাইলেও মনে করেন, কর্ম নিষ্ঠা থাকা উচিত। তবেই তাঁরা কেরিয়ার তৈরি করতে সফল হবেন।