whatsapp channel

Ration Card Cancellation: বাতিল করা হচ্ছে লক্ষ লক্ষ রেশন কার্ড, এই উপায়ে দেখে নিন আপনার কার্ডের স্ট্যাটাস

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

Advertisements

তবে এই রেশন ব্যবস্থায় প্রচুর দুর্নীতি হয়েছে বিগত সময়ে। অনেকেই যারা মারা গেছেন, তাদের রেশন কার্ড ব্যবহার করেও অনেকেই রেশন তুলে যান। তবে এবার রাজ্যে এই ধরণের দুর্নীতি রুখতে বড়সড় পদক্ষেপ নিল সরকার। সরকারের তরফে এই বিষয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। সেই সমীক্ষায় দেখা গেছে যে রেশন ডিলারদের মাধ্যমেই মূলত এই ধরণের দুর্নীতি হয়ে থাকে। তাই এই দুর্নীতি দমন করতে এবার সক্রিয় হয়েছে সরকার।

Advertisements

সম্প্রতি, উত্তরপ্রদেশের রাজ্য সরকার এই বিষয়ে এক কড়া সিদ্ধান্তে উপনীত হয়েছেন। সেই রাজ্যের যোগী আদিত্যনাথের সরকার ইতিমধ্যে রেশন কার্ড বাতিল প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে। এই প্রক্রিয়ার মাধ্যমেই ভুয়ো রেশন কার্ডগুলিকে বাতিল করতে চলেছে সরকার। সূত্রের খবর, এখনো অবধি অবৈধভাবে যেসব রেশন কার্ড থেকে সুবিধা লাভ করা হচ্ছে অসাধুভাবে, তা বন্ধ করতে এই উদ্যোগ নিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। আর এই প্রক্রিয়ার মাধ্যমে সেই রাজ্যে বিপুল পরিমাণ রেশন কার্ড বাতিল হতে পারে হলে অনুমান বিশেষজ্ঞদের।

Advertisements

রেশন কার্ড বাতিলের পর সেই তালিকা প্রকাশ করা হবে। আপনিও সেই তালিকা দেখে মিলিয়ে নিতে পারবেন যে আপনার কার্ডটি বর্তমানে বৈধ রয়েছে কিনা। এর জন্য প্রথমে আপনাকে খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে হোম পেজে ঢুকতে হবে। এরপর সেলহনে বিপিএল, এপিএল সহ বিভিন্ন ধরণের রেশন কার্ডের অপশন দেখতে পাওয়া যাবে। সেখানে আপনার কার্ড যে ধরণের, সেই অপশনে ক্লিক করুন। এরপে আপনার সামনে রেশন কার্ডের তালিকা খুলবে। এই ফর্মে জেলা, স্থানীয় সংস্থা, গ্রাম পঞ্চায়েত, ক্যাপচা কোড ইত্যাদি তথ্য দিয়ে পূরণ করলেই খুলে যাবে সেই তালিকা। সেখান থেকেই আপনি দেখে নিতে পারবেন আপনার কার্ডের স্ট্যাটাস।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা