Hoop News

Ration Card: রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, এখন এভাবেই হবে রেশন কার্ডের সংশোধন

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

আর এবার এই রেশন কার্ড নিয়েই এল এক বড়সড় আপডেট। এখন আপনি যদি একজন রেশন কার্ড হোল্ডার হয়ে থাকেন, কিংবা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য কার্যকরী হতে চলেছে। পাশাপাশি যদি আপনার রেশন কার্ডের মধ্যে কোনোরকম কোনো তথ্য বা নামের বানান ভুল হয়ে থাকে, তাহলেও এই প্রতিবেদনটি আপনার জন্য উপযোগী হতে পারে। কারণ এবার রেশন কার্ড নিয়ে নাগরিকদের হয়রানি রুখতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো মমতা সরকার।

জানা গেছে, এবার থেকে পশ্চিমবঙ্গের কোনো নাগরিকের রেশন কার্ডের যেকোনো তথ্য ভুল বা তথ্য মিসিং কিংবা নামের বানান ভুল হলে তার ঠিক করানোর জন্য বিশেষ হয়রানি হতে হবেনা। কারণ কাজটি এবার নিজের মোবাইল থেকেই অনায়াসে করে ফেলা যাবে। কারণ এবার Khadya Sathi Amar Ration নামের একটি অ্যাপ লঞ্চ করলো সরকার। এই অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এই অ্যাপ থেকেই আয়নার রেশন কার্ডের যাবতীয় সংশোধন করা সম্ভব হবে।

প্রথমেই অ্যাপটি ডাউনলোড ও ইন্সটল করার পর সেটি খুলতে হবে। অ্যাপটি খুললেই সেখানে ‘Ration Beneficiary’ অপশন দেখতে পাবেন। সেখানে গিয়ে আপনার রেশন কার্ডের সঙ্গে নিবন্ধিত মোবাইল নম্বর দিয়ে সাবমিট করলেই আপনার সেই নম্বরে একটি OTP আসবে। সেই OTP দেওয়ার পর সেখানে আপনি যাবতীয় সংশোধন করে নিতে পারবেন। এই পদ্ধতিটি অত্যন্ত সহজ এবং এটি বিনামূল্যে বাড়িতে বসেই করতে পারবেন যে কেউ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা