Hoop NewsHoop Trending

Weather: বিকেল হলেই ঘনিয়ে আসবে মেঘ, প্রবল ঝড়বৃষ্টিতে দুর্যোগের পূর্বাভাস এইসব জেলায়

সপ্তাহের শুরুতেই ঘূর্ণিঝড় ‘মোকা’ আতঙ্ক থেকে রেহাই পেয়েছে বঙ্গবাসী। কিন্তু তার মধ্যেই আবার নতুন করে গ্রীষ্মের চরম অস্বস্তি শুরু হয়েছে রাজ্যজুড়ে। ফের রাজ্যের একাধিক জেলায় বাড়ছে পারদ। যদিও ‘মোকা’র পরোক্ষ প্রভাবে অনেকটাই শুস্ক ও অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গে। এখনো সেই আবহাওয়া বিদ্যমান। সকাল হলেই বাড়ছে রোদের দাপট।

তবে এর মাঝেই কালবৈশাখীর স্বস্তি মিলেছে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায়। গত ২ দিন ধরে বিকেল হলেই আকাশে ঘনিয়ে আসছে মেঘ। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। কোথাও শিলাবৃষ্টিও হয়েছে, আবার কোথাও দেখা গেছে ঝড়ের দাপট। সব মিলিয়ে গরমের হাত থেকে কিছুটা স্বস্তি দিয়েছে দক্ষিণবঙ্গকে। কিন্তু এই স্বস্তি আর কতদিন? এই প্রশ্ন কাজ করছে মানুষের মনে। চলুন আবহাওয়ার আপডেট দেখে নেওয়া যাক।

■ কলকাতার আবহাওয়া: সোমবার কালবৈশাখীর দাপট দেখেছিল শহর কলকাতা। ফের এই কলকাতায় হালকা বৃষ্টির সতর্কতা রয়েছে। কলকাতায় কিছু এলাকায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে  ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মোকা সরে যেতেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকতে শুরু করেছে রাজ্যে। তার জেরেই এই ঝড়-বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব বর্ধমান জেলাতে। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: বুধবার উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও রয়েছে ঝড়বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে হতে পারে বৃষ্টিপাত। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে ২১ তারিখ পর্যন্ত কিছুটা একই পরিস্থিতি বজায় থাকবে। অর্থাৎ বৃষ্টিপাতের সম্ভাবনা কয়েছে। তারপর কমবে বৃষ্টির প্রভাব।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা