whatsapp channel

Ration Card: হাতে মাত্র কয়েক সপ্তাহ, রেশন কার্ডের গুরুত্বপূর্ণ কাজটি না করলেই বাতিল হবে কার্ড

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

তবে একটি ছোট্ট কাজ না করলেই বন্ধ হয়ে যেতে পারে আপনার রেশনের যোগান। এই কাজটি হল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো। আগে ৩১ মার্চ পর্যন্ত রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময় সীমা থাকলেও পরে ৩০ জুন অবধি এই তারিখ বৃদ্ধি করা হয়। তবে এখনো এই কাজ অনেকে করে উঠতে না পারলে তাদের জন্য আবার ৩০ ডিসেম্বর অবধি শেষ তারিখটি নির্ধারণ করা হয়েছে।

কিছুদিন আগেই এই বিয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন দেশের খাদ্য সচিব বিনয় কুমার। তিনি একটি বিবৃতির মাধ্যমে জানান যে রেশন কার্ড হোল্ডার এমন সমস্ত নাগরিককে ৩১ ডিসেম্বরের মধ্যে আধারের সাথে ই-কেওয়াইসি সংযুক্ত করতেই হবে। এটি বাধ্যতামূলক একটি কাজ। তাই বর্তমান সময়ে দাঁড়িয়ে রেশন কার্ডধারীদের জন্য এটি একটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ একটি খবর।তবে এই ছোট্ট কাজটি আপনি বাড়িতে বসেই করতে পারবেন। এই প্রতিবেদনে দেখে নিন যে কিভাবে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করবেন।

প্রথমেই আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন পোর্টাল খুলতে হবে। তারপর আপনার স্ক্রিনে ভেসে ওঠা ‘রেশন-আধার লিঙ্ক’-এর অপশন নির্বাচন করুন।আপনার যে কার্ড এই মুহূর্তে সক্রিয় রয়েছে তার সাথে আধার কার্ড লিংক করাতে আধার লিঙ্ক অপশনটি সিলেক্ট করুন।এই অপশনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনার রেশন কার্ডের নম্বর এবং তারপর আপনার আধার কার্ডের নম্বর লিখুন। এর সঙ্গে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি লিখুন এবং তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করে দিন। এটি করার পরেই আপনার মোবাইল ফোনে একটি OTP (One Time Password) পেয়ে যাবেন। খুলে থাকা পেজের নির্দিষ্ট জায়গায় সেই OTP এন্টার করুন। এরপর আপনার অনুরোধটি জমা করা হবে। প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি একটি SMS -এর মাধ্যমে নিশ্চিতকরন পেয়ে যাবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা