whatsapp channel

Kolkata Metro: পুজোর আগেই দারুণ খবর, ঘোষণা হল গঙ্গার তলা দিয়ে মেট্রো চালুর দিনক্ষণ

কলকাতাই ছিল সেই শহর, যেখানে মেট্রো (Kolkata Metro) চলাচল শুরু হয়েছিল প্রথম। ১৯৮৪ সালে প্রথম মেট্রোরেলের চাকা গড়ায় তিলোত্তমার ভূগর্ভস্থ পথে। তারপর থেকে এত বছরে কলকাতা মেট্রোর প্রচুর উন্নতি হয়েছে।…

Nirajana Nag

Nirajana Nag

কলকাতাই ছিল সেই শহর, যেখানে মেট্রো (Kolkata Metro) চলাচল শুরু হয়েছিল প্রথম। ১৯৮৪ সালে প্রথম মেট্রোরেলের চাকা গড়ায় তিলোত্তমার ভূগর্ভস্থ পথে। তারপর থেকে এত বছরে কলকাতা মেট্রোর প্রচুর উন্নতি হয়েছে। এসেছে নতুন মেট্রো লাইন, নন এসি মেট্রো সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে এসেছে এসি মেট্রো। এবার গঙ্গার তলা দিয়ে মেট্রো চলাচল শুরু হওয়ার অপেক্ষায় দিন গুনছে কলকাতাবাসী। কবে থেকে শুরু হবে গঙ্গার তলার মেট্রো?

বেশ কয়েক বছর ধরেই গঙ্গার তলায় মেট্রোর কাজ চলছে। দীর্ঘদিন ব্যাপী এই কর্মযজ্ঞে একাধিক বাধাও এসেছে। কিন্তু সমস্ত বাধা কাটিয়ে মহড়া দৌড় শুরু হয়েছে মেট্রোর। কিন্তু পরীক্ষামূলক দৌড় শেষ হয়ে যাত্রী সাধারণের জন্য কবে থেকে খুলতে চলেছে মেট্রোর দরজা? পুজোর আগেই কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এসে গেল সুখবর। রবিবার একটি বিশেষ। বিজ্ঞপ্তি দিয়ে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে সল্ট লেক সেক্টর ফাইভ-শিয়ালদহ মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে।

Kolkata Metro: পুজোর আগেই দারুণ খবর, ঘোষণা হল গঙ্গার তলা দিয়ে মেট্রো চালুর দিনক্ষণ

প্রস্তাবিত বাকি রুটগুলি সম্প্রসারণের কাজও চলছে জোর কদমে। চলতি বছরের মধ্যেই এই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। উল্লেখ্য, ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের বাকি অংশের কাজ শেষ হয়ে গেলেই সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো চলাচল করবে। এই দূরত্বের রাস্তাও সহজে অতিক্রম করে যাওয়া যাবে। মেট্রো রেল কর্তৃপক্ষের সূত্রে আরো জানা যাচ্ছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই যেটুকু কাজ বাকি রয়েছে তা সম্পূর্ণ হয়ে যাবে।

উল্লেখ্য, হাওড়া ময়দান স্টেশনটি গঙ্গার ৩২ মিটার নীচে তৈরি করা হয়েছে। এটিই ভারতের সবথেকে গভীরতম মেট্রো স্টেশন বলে জানা যাচ্ছে। আশা করা যাচ্ছে, চলতি বছরের শেষেই এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটের মেট্রো চলাচল শুরু হয়ে যাবে। এই মুহূর্তে দক্ষিণেশ্বর-কবি সুভাষ ছাড়াও সেক্টর ফাইভ-শিয়ালদহ এবং জোকা-তারাতলা মেট্রো পরিষেবা দিচ্ছে। তারাতলা-এসপ্ল্যানেড মেট্রোরও কাজ চলছে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই