Weather: আগামী ৪৮ ঘন্টায় মিলবে তাপপ্রবাহের থেকে স্বস্তি!

আর কয়েকদিন পরেই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মের আগমন ঘটবে রাজ্যে। কিন্তু তার আগেই এসে হাজির গরমের আবহাওয়া। রাজ্যজুড়ে এখন চলছে চৈত্রের দ্বহনজ্বালা। নাজেহাল অবস্থা হচ্ছে রাজ্যবাসীর। গরমের হাত থেকে রেহাই…

Debaprasad Mukherjee

আর কয়েকদিন পরেই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মের আগমন ঘটবে রাজ্যে। কিন্তু তার আগেই এসে হাজির গরমের আবহাওয়া। রাজ্যজুড়ে এখন চলছে চৈত্রের দ্বহনজ্বালা। নাজেহাল অবস্থা হচ্ছে রাজ্যবাসীর। গরমের হাত থেকে রেহাই পেতে ইতিমধ্যে নানা উপায় অবলম্বন করা শুরু করেছেন কমবেশি সকলেই। ঘড়ির কাঁটায় দুপুর বারোটা বাজলেই জনশূন্য হচ্ছে রাস্তাঘাট, বাজার এলাকা। এককথায় গ্রীষ্মের আগেই গ্রীষ্মের আগমন ঘটেছে বাংলায়।

ইতিমধ্যে রাজ্যের কিছু জেলায় পারদের অঙ্কটা ছাড়িয়েছে ৪০-এর গন্ডি। কোথাও কোথাও আহার লু বইছে দুপুরে। ফলে সকাল থেকেই বাড়ছে দাবদাহ। আর এমন অবস্থায় স্বস্তির নিঃশ্বাস খুঁজছে দক্ষিণবঙ্গের বাসিন্দারা। কিন্তু আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এখনই মিলবে না স্বস্তি, বরং আগামী কয়েকদিনে আরো কয়েকগুণ বাড়বে অস্বস্তি।

■ তাপপ্রবাহের পূর্বাভাস: আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহ বইবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। এছাড়াও বিশেষভাবে সতর্কতা জারি হয়েছে ৫ জেলায়। জানা গেছে, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বীরভূমে আগামী ৪৮ ঘন্টায় লু বইতে পারে। কলকাতার তাপমাত্রাও ২-৩ ডিগ্রি বাড়বে বলে জানা গেছে। এছাড়াও গাঙ্গেয় জেলাগুলিতে গ্রীষ্মের অস্বস্তি বজায় থাকতে পারে।

■ বৃষ্টির পূর্বাভাস: আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই কারণে বাতাস আরো বেশি শুস্ক হবে। ফলে তাপপ্রবাহ বৃদ্ধির আশঙ্কা বাড়ছে জেলায় জেলায়। বিশেষ করে রাজ্যের পশ্চিমের জেলাগুলোতে বাড়বে অস্বস্তি।

■ করণীয় কাজ: প্রবল গরমে শরীর ঠিক রাখতে বেশ কিছু কাজ করতে পারেন। প্রয়োজনের বাইরে দুপুরের সময় বাড়ি থেকে বের হবেন না। বাইরে বেরোলেও মাথা থেকে পা অব্দি ঢেকে বেরোনো উচিত শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণে জল এবং জলযুক্ত ফল খান। শরীরের তাপমাত্রা ঠিক রাখতে বারবার স্নান করুন। প্রয়োজনে দুপুরের মেন্যুতে পান্তাভাত রাখতেই পারেন।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা