Hoop News

Padma Bridge: শুরুর দু-মাসের মধ্যেই বড় গলদ পদ্মা সেতুতে

বাংলাদেশের প্রাণ পদ্মা নদী, তেমনই সেই পদ্মা দিয়ে শুরু হয়েছে পদ্মা সেতু নির্মাণের কাজ। কিন্তু, গোড়ায় গলদ, সেতু নির্মাণের পরেও ত্রুটি ধরা পরে, ফলে নতুন করে শুরু হয়েছে পদ্মা সেতু (Padma Multipurpose Bridge) নির্মাণের কাজ। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৪ থেকে জনগণের সেবায় খুলে দেওয়া হবে পদ্মা সেতু।

পদ্মা সেতুর রেলের নকশার পরিবর্তন করা হবে এই মধ্যবর্তী সময়ের মধ্যে। একবার রেলের নকশা তৈরি হয়, কিন্তু তাতে বিশেষ সুবিধা হয় না। জানা যায় যে রেল লাইনের স্প্যানের ভিতরে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে। এবং এগুলোর উচ্চতা রেললাইনের জন্য করা ডিজাইনের থেকেও বেশি হয়েছে।

উচ্চতা বেশি হওয়ার কারণে রেল যাতায়াতের অসুবিধা দেখা দিতে পারে, এবং ওই স্ল্যাবের উপর রেললাইন বসানো হলে তা সমান হবে না। এতে করে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব রেললাইনে স্ল্যাব ও পাত সরিয়ে পুনরায় ঠিক করে বসানো হবে।

সূত্রের খবর, পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হয় ২০১৮ সাল থেকে। কিন্তু, নতুন করে ত্রুটি ধরা পড়ায় ফের কাজ শুরু হবে। এই প্রসঙ্গে বাংলাদেশের রেলমন্ত্রী বলেন, “রেললাইনের কাজ করতে গিয়ে কিছু ত্রুটি ধরা পড়েছে। সেগুলি ঠিক করে কাজ করা হবে। পদ্মা সেতুর অগ্রাধিকার সড়কপথ। তা ইতিমধ্যেই চালু করা হয়েছে। রেলের প্রকল্প শেষ করার জন্য এখনও সময় আছে। ২০২৪ সালের নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্পের কাজ সম্পূর্ণ করা হবে।”