whatsapp channel

Weather: সপ্তাহের শেষেও স্বস্তির বৃষ্টিতে ভিজবে রাজ্যের এই জেলাগুলি, কমবে তাপমাত্রাও

নববর্ষের শুরু থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর কলকাতাতেও তাপমাত্রার পারদ উঠেছিল অনেকটাই। গুমট গরম…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নববর্ষের শুরু থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর কলকাতাতেও তাপমাত্রার পারদ উঠেছিল অনেকটাই। গুমট গরম নয়, তীব্র তাপের তাণ্ডবলীলা চলছিল গোটা বাংলা জুড়ে।

তবে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহেই স্বস্তি ফিরেছে বাংলায়। গত সপ্তাহের শেষদিন থেকেই রাজ্যের আকাশে মেঘের দেখা মিলছে। জেলায় জেলায় ঝড় বৃষ্টিও হয়েছে। বাদ যায়নি শহর কলকাতাও। ফলে বিগত কয়েকদিন ধরেই স্বস্তির নিঃশ্বাস ফেলছে বঙ্গবাসী। কিন্তু এই আরামদায়ক আবহাওয়া আর কতদিন থাকবে? আর ক’দিন পর ফের প্রবল গ্রীষ্মে পুড়বে বাংলা? দেখুন সবিস্তারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শুক্রবার বিকেলের দিকে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে। কাল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে একটু একটু করে বাড়বে তাপমাত্রাও। কিন্তু আগামী ৫-৭ দিন তাপপ্রবাহের তেমন কোনো সতর্কতা নেই দক্ষিণবঙ্গে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: রবিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দুই জেলা দার্জিলিং ও কালিম্পঙের পাশাপাশি আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। একইসঙ্গে বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে। শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়বে।

■ কলকাতার আবহাওয়া: শহর কলকাতার তাপমাত্রা অনেকটাই নেমেছে। আপাতত এই পরিস্থিতিই বহাল থাকবে। তবে শনিবার থেকে আগামী সোমবারে মধ্যে কলকাতায় আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

■ রাজ্যে তাপমাত্রা: আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ৩৮ ডিগ্রি ও ২৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। কলকাতাতেও বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গের তাপমাত্রা কিছুটা হলেও কম থাকবে দক্ষিণবঙ্গের তুলনায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা