BollywoodHoop PlusHoop Trending

পরিযায়ী শ্রমিকের পর এবার গরিব কৃষকদের পাশে দাঁড়ালেন সোনু সুদ

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। মান্ডির বাইরে কৃষি থেকে রাজ্যের আয় করার কোন উপায় থাকবেনা। এমনকি রাজ্য হাতেও বাজারের দাম নিয়ন্ত্রণের কোন অধিকার থাকবে না। কেন্দ্রীয় সরকারের কৃষকদের উৎপাদন ব্যবস্থা ও বাণিজ্য প্রসারের যে বিল পাস হয়েছে তাতে বিপণন ও পরিবহন ব্যয় যেমন কমবে তেমনি কৃষকদের ই-কমার্সের জন্য একটি সুবিধাজনক পরিকাঠামো তৈরি করা হবে। এক্ষেত্রে কৃষকদের দাবি যদি সম্পূর্ণ কৃষি বাণিজ্য মন্ডির বাইরে চলে যায় তবে রাজ্যের নিযুক্ত কমিশনে এজেন্টদের কি হবে?

উল্লেখ্য প্রায় দুই মাসের বেশি সময় ধরে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকরা। এই আন্দোলনে যোগ দেন উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড সহ বিভিন্ন রাজ্যের কৃষকরা। এখনো পর্যন্ত দিল্লি পাঞ্জাব এবং হরিয়ানার সীমানায় প্রায় শতাধিক কৃষক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সম্ভবত ৮ ডিসেম্বর দেশব্যাপী ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

এই কৃষক আন্দোলন ঘিরে বেশ কিছু বলিউড তারকা কৃষকদের স্বপক্ষে দাঁড়িয়েছে। এবার মুখ খুললেন অভিনেতা সোনু সুদ। সোনু নিজে তার সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানিয়েছেন, তার কথায় কৃষকদের মর্যাদা মা-বাবার চেয়ে কম নয়। লকডাউন চলাকালীন সোনু ত্রাতা হয়ে উঠেছিলেন। শিক্ষা ক্ষেত্রে যেমন সাহায্য করেছিলেন তেমন পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতেও সাহায্য করেছিলেন। বহু মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার ব্যবস্থা করেছিলেন এমনকি অনেক ছাত্র-ছাত্রীদের ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে তাদের পড়াশোনাতে এগিয়ে দিয়েছিলেন। এবারে সেই সোনু সরব হলেন কৃষি আন্দোলন নিয়ে।

whatsapp logo