Hoop News

Ration Shop: থাকবে না রেশন দোকান! বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে ‘ডেলিভারি বয়’ নিয়োগ করবে সরকার?

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। লাইনে দাঁড়িয়ে কিংবা কার্ড জমা দিয়ে রেশনের সামগ্রী সংগ্রহ করতে হয় নাগরিকদের। তবে এবার এই ব্যবস্থা থেকে নাগকরিকদের অতিরিক্ত কিছু সুবিধা দেওয়ার পথে হাঁটছে সরকার। এবার থেকে রেশন দোকানে চাল, গম ও চিনির পাশাপাশি আরো একাধিক নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেওয়ার বিষয়ে কেন্দ্র সরকার সমস্ত রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চলেছে।

সূত্রের খবর, এবার থেকে রেশন দোকানে খাদ্যশস্য দেওয়ার পাশাপাশি দেওয়া হতে পারে গ্যাসের সিলিন্ডার। কারণ গ্যাসের দাম বৃদ্ধি ও হ্রাস নিয়ে দেশবাসীর মকধ্যে নানানরকম অভিযোগ সামনে আসতেই থাকে। তবে এবার রেশন দোকানে গ্যাস সিলিন্ডার দেওয়া হলে সেক্ষেত্রে ব্যাপক সুবিধা পাবেন রেশন গ্রাহকরা, এমনটাই আশা সরকারের। এছাড়াও এবার থেকে চাল, গম, চিনি ও আটা দেওয়ার পাশাপাশি রেশন দোকান থেকে বিভিন্ন মুদিখানার জিনিসপত্র দেওয়া হতে পারে বলে জানা গেছে। আর এমনটা হলে সাধারণ বাজারের থেকে কিছুটা নিয়ন্ত্রিত দরে এইসব সামগ্রী কিনতে পারবেন গ্রাহকরা।

ইতিমধ্যে এই ভাবনাকে বাস্তবায়িত করার পথে একধাপ এগিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, এর মধ্যেই ডাবর ও আইটিসির মতো কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে সরকারের সঙ্গে। তবে এখানেই শেষ নয়, কারণ এবার থেকে রেশন সামগ্রী নিতে আর দোকানে যাতে না যেতে হয়, সেই বিষয়টিও খতিয়ে দেখছে সরকার। তাই এবার থেকে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে ডেলিভারি বয় নিয়োগ করার পথে হাঁটতে পারে সরকার। তবে সেই বিষয়টি এখনো বিবেচনাধীন।