Finance News

দারুন খবর শোনালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অনেকেই ট্যাক্সের উপর ছাড় পেতে চলেছেন

হাতে মাত্র কয়েকটা দিন বাকি। ৩১ জুলাইয়ের মধ্যেই ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে। যারা এখনো করেননি তাদের হাতে সময় কম। সুতরাং দেরি না করে হয় নিজে থেকে আবেদন করুন কিংবা কোনো এক্সপার্টের সাহায্য নিয়ে ট্যাক্স রিটার্ন ফাইল করিয়ে নিতে হবে। বিশেষ খবর হল এই যে সম্প্রতি, ট্যাক্স প্রসঙ্গে এবার একটা বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। চলুন জানবো বিস্তারিত।

সবার আগে একটা বিষয় জানবো, সেটা হল ট্যাক্স রিটার্ন ফাইল করলে কি কি সুবিধা পাওয়া যায়। ২০২৩ এর নিয়ম অনুযায়ী, যাদের বার্ষিক উপার্জন ৩ লাখ পর্যন্ত, তাদের ট্যাক্স স্ল্যাব শূন্য। এদিকে বার্ষিক ইনকাম ২ লাখের থেকে সামান্য বেশি বা কম। তাদেরও ট্যাক্স দিতে হবে। কারণ,সময়মতো ট্যাক্স রিটার্ন ফাইল করে নিলে আপনি পাবেন বাড়তি সুবিধা। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করলে পার্সোনাল লোন পাওয়া সহজ হয়ে যায়। এমনিতেই সাধারণ নাগরিকদের লোন পেতে খুবই সমস্যা হয়। সহজে লোন পাওয়া যায় না। এক্ষেত্রে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল থাকলে লোন পেতে সহজ যেমন হয়, তেমন নতুন ব্যবসা শুরু করার সময় এই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল অনেক কাজে আসে। সরকারি কোনো বিভাগের সঙ্গে চুক্তি করতে চাইলে বিগত ৫ বছরের আইটিআর প্রয়োজন হয়। এছাড়াও, বীমা করার সময় বেশি কভার যুক্ত বীমা পলিসি করতে চান, সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল চাওয়া হয় অনেক সময়। তাই, যাই ইনকাম করুন না কেন, শুধু মাত্র ভবিষ্যতের কথা ভেবে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল বানিয়ে নেওয়া আবশ্যক।

এবার জেনে নেব অর্থমন্ত্রী কী ঘোষণা করেছেন সাম্প্রতিক ট্যাক্স রিটার্ন ফাইল নিয়ে। সম্প্রতি, বাজেট অধিবেশনের সময় এক বিশেষ ঘোষণা করে তিনি বলেছেন যে এমন বেশ কিছু নাগরিককে কর দিতে হবে না। কারা তারা?

পুরনো কর ব্যবস্থা অনুযায়ী, ২.৫ থেকে ৫ লক্ষের মধ্যে আয়ের উপর ৫ শতাংশ ট্যাক্স লাগে। এতে 80C সহ অনেক ধারায় কর বাঁচানো যায়। তবে নতুন কর ব্যবস্থা অনুযায়ী এতে ৩ লাখ পর্যন্ত আয়ের ওপর কোনো কর লাগবে না। যাদের আয় ৭ লাখ পর্যন্ত তারা কর থেকে অনেকটা ছাড় পাবেন। এছাড়া, ৫ বছর একটানা কাজ করার পর যদি কর্মী তার EPF তুলে নেন, তাহলে তাকে ওই পরিমাণ টাকার উপর কোনো ট্যাক্স দিতে হবে না। এবং, পিপিএফ বিনিয়োগের ওপর কর মুক্তি পাওয়া যাবে। সুতরাং, দেরি না করে আনন্দ নিতে থাকুন নতুন কর ব্যবস্থার উপর।

Related Articles