Hoop Tech

বিনামূল্যে জিও ফাইবার দিচ্ছে আম্বানি, ধামাকা অফার পেতে করতে হবে এই ছোট্ট কাজ

জীবনযাত্রার মান যত উন্নত হচ্ছে ততই মানুষ হয়ে পড়ছে ইন্টারনেট (Internet) সর্বস্ব। এখন প্রায় সব কাজের জন্যই দরকার ইন্টারনেট। অফিসে বসে কাজ হোক কিংবা ওয়ার্ক ফ্রম হোমের নয়া চল, রান্নাবান্না, বিল জমা থেকে শুরু করে দেশ ও দশের খবর রাখতেও মানুষকে ইন্টারনেটের মুখাপেক্ষী হতে হচ্ছে। আর ভারতে এই মুহূর্তে সবথেকে বড় এবং জনপ্রিয় ইন্টারনেট পরিষেবা দেওয়ার কোম্পানিগুলির মধ্যে অন্যতম নাম হিসেবে উঠে আসছে রিলায়েন্স জিও (Reliance Jio)। অতি সম্প্রতি জিও-র নতুন ইন্টারনেট পরিষেবা জিও এয়ার ফাইবার লঞ্চ করেছে সংস্থা।

অন্যান্য সংস্থার থেকে তুলনামূলক সস্তায় বিভিন্ন মানের পরিষেবা দেওয়ার জন্য গ্রাহকদের মধ্যে জিও-র বেশ জনপ্রিয়তা রয়েছে। খ্যাতি আরো বাড়াতে এবং আরো বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যেতে প্রতি নিয়ত নিত্য নতুন পরিকল্পনা করে চলেছে মুকেশ অম্বানির সংস্থা। এমনি একটি পরিকল্পনার ফল জিও এয়ার ফাইবার। চলতি বছরেই রিলায়েন্সের বার্ষিক অনুষ্ঠানে এই পরিষেবার ঘোষণা করেছিলেন মুকেশ অম্বানি। তাঁর দেওয়া কথা মতো সম্প্রতি গণেশ চতুর্থীতেই লঞ্চ করা হয়েছে এই নতুন পরিষেবা।

এখনো পর্যন্ত মোট আটটি মেট্রো শহরে চালু করা হয়েছে জিও এয়ার ফাইবার পরিষেবা। এর মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, হায়দ্রাবাদ, পুনে, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতা। প্রাথমিক ভাবে এই শহর গুলিতে পরিষেবা দেওয়া হলেও ধীরে ধীরে আরো বাড়ানো হবে তা। এখন প্রশ্ন হচ্ছে, জিও এয়ার ফাইবার আসলে কী? কী পরিষেবাই বা পাওয়া যাবে এর থেকে? জিও এয়ার ফাইবার কার্যত একটাতেই সব মুশকিল আসান। হোম এন্টারটেনমেন্ট থেকে শুরু করে স্মার্ট হোম সার্ভিস এবং হাই স্পিড ব্রডব্যান্ডের মতো পরিষেবাও পাওয়া যাবে এর থেকে।

জিও এয়ার ফাইবারে রয়েছে দুটি প্ল্যান- এয়ার ফাইবার এবং এয়ার ফাইবার ম্যাক্স। এয়ার ফাইবার প্ল্যানে ৪০-১০০ এমবিপিএস পর্যন্ত স্পিড পাবেন গ্রাহকরা। জিও এয়ার ফাইবার পরিষেবায় সর্বোচ্চ ইন্টারনেট স্পিড পাওয়া যাবে ১ জিবিপিএস অর্থাৎ ১০০০ এমবিপিএস পর্যন্ত। ইতিমধ্যেই বুকিং শুরু হয়ে গিয়েছে এই নতুন প্ল্যানের। জিওর অফিশিয়াল ওয়েবসাইটের পাশাপাশি জিও স্টোর থেকেও এই পরিষেবার জন্য বুকিং করতে পারবেন গ্রাহকরা। সদ্য পরিষেবাটি চালু হওয়ায় এখন এক ধামাকা অফার দিচ্ছে সংস্থা। প্রথম গ্রাহকরা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে জিও ফাইবার ইনস্টলেশন। তবে করতে হবে একটা কাজ। ৬ মাসের প্ল্যান একবারে রিচার্জ করলেই বিনামূল্যে সার্ভিস পাবেন গ্রাহকরা।

Related Articles