Hoop NewsHoop Trending

Cyclone Remal: ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর অবস্থান এখন কোথায়? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!

Advertisements

আবহাওয়া দপ্তরের শেষ পাওয়া খবর অনুযায়ী স্থলভাগে প্রবেশ করার পর ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশের উপকূল ধরে ক্রমশ উত্তর দিকে এগিয়ে গেছে এখন রেমাল অবস্থান করছে, রেমাল যেখানে ল্যান্ডফোন করেছিল অর্থাৎ মংলা সেখান থেকে ৬৫ কিলোমিটার উত্তর পূর্বে। রেমালের জন্য রবিবার মধ্যরাত থেকেই এমনকি সন্ধ্যা থেকেই দুর্যোগ শুরু হয়ে গিয়েছিল।

দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় এবং সেই দুর্যোগ যত রাত বেড়েছে ততই যেন তার খেলা দেখাতে শুরু করেছে, কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতেই কিন্তু নানান রকম খবরাখবর চোখে এসে পড়েছে। গাছ পড়ে গেছে এমনকি মৃত্যুর খবরও শোনা গেছে। কোথাও কোথাও ষাট, সত্তর কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, আবার দমদমে প্রায় ৯১ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে বাংলাদেশে এই হওয়ার গতিবেগ ছিল একশোর বেশি।

৫০ টিরও বেশি গাছ পড়ে যাওয়ার ঘটনা শোনা গেছে, এমনকি পূর্ব বর্ধমানের মেমারিতে কলা গাছে জড়ানো তারে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছে বাবা ও ছেলে, পানিহাটিতে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছে একজন মহেশতলাতে জমা জলে পা দিতেই মারা গেছে একজন, এছাড়া মৃত্যু হয় একজনের, এন্টালিতে একটা বাবা তার ছেলেকে খুঁজতে বেরিয়ে কার্নিশ ভেঙে মাথায় পড়লে তার মৃত্যু হয়। রেমালের জন্য সুন্দরবন এবং তার পার্শ্ববর্তী এলাকাগুলি একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এছাড়াও বেশ কিছুক্ষণের জন্য ট্রেন চলাচল ফেরি চলাচল এবং বিমান চলাচল বন্ধ হয়েছে।

যদিও আবারও সব মোটামুটি আর নিজের ছন্দে ফিরতে শুরু করে দিয়েছে, জনজীবন খানিকটা বিপর্যস্ত হলেও কলকাতায় এবং তার পার্শ্ববর্তী অঞ্চলগুলোতে খানিকটা ছন্দে ফিরছে জনজীবন। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানা যাচ্ছে কলকাতায় গতরাতে প্রায় ১৪৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে যার ফলে কলকাতার অনেক জায়গাতেই কিন্তু বেশ জল জমে রয়েছে মেট্রোতেও জল অনেকটাই জমে রয়েছে সেই জন্য মেট্রো চলাচল ব্যাহত হয়েছে।

রেমালের প্রভাবে সোমবার নদীয়া, মুর্শিদাবাদে বেশ বৃষ্টি হবে। এছাড়াও কলকাতা হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনাতেও অনেক বৃষ্টি হবে। দার্জিলিং এবং জলপাইগুড়িতেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Cyclone Remal: ঘূর্ণিঝড় 'রেমাল'-এর অবস্থান এখন কোথায়? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর!

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক