whatsapp channel

Salary Increment: লক্ষ লক্ষ কর্মীদের জন্য সুখবর, সেপ্টেম্বর থেকেই বাড়ছে বেতন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে আন্দোলনও হয়েছে বিস্তর। কিন্তু তা সত্ত্বেও কিছুতেই কিছু হয়নি। এদিকে কেন্দ্র সপ্তম পে কমিশন অনুযায়ী সরকারি কর্মচারীদের বেতন দিলেও এবার তাও সংশোধনের দাবি তুলছে বেশ কয়েকটি সংস্থা। কিন্তু সেদিকে যে এখনই আমল দিতে চাইছে না কেন্দ্র, তা মোটামুটি নিশ্চিত হয়েছে বিগত কয়েকদিনে।

তবে এবার সরকারি কর্মচারীদের জন্য এলো সুখবর। এবার পরোক্ষভাবে বাড়তে চলেছে তাদের বেতন। সম্প্রতি, শনিবার জারি হওয়া একটি বিজ্ঞপ্তি অনুযায়ী এবার হাতে বেশি টাকা পাবেন দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী। জানা গেছে, গতকাল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। আর এই বিজ্ঞপ্তিতে ‘রেন্ট ফ্রি হোম’ সম্পর্কিত নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে বলে জানা গেছে। আর তার ফলেই বেতন বাড়তে পারে সরকারি কর্মচারীদের। জানা গেছে, ১ লা সেপ্টেম্বর, ২০২৩ থেকেই এই নিয়ম লাগু হবে।

সরকারের প্রকাশিত পরিসংখ্যানের দিকে চোখ রাখলেই বোঝা যাবে বিষয়টি। পরিসংখ্যান অনুযায়ী, ২০১১ সালের আদমশুমারি অনুসারে ৪০ লক্ষের বেশি জনসংখ্যা-সহ শহরে বেতনের ১০ শতাংশ পেতেন থাকার ব্যবস্থা বাবদ। আগে, ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী ২.৫ মিলিয়ন জনসংখ্যার শহরগুলিতে এটি বেতনের ১৫ শতাংশ ছিল। আর এবার এই সূচকে সাম্য আনতেই ‘রেন্ট ফ্রি হোম’-এর বরাদ্দকৃত টাকা বাড়াতে চলেছে সরকার।

কিন্তু এর ফলে বেতন বাড়বে কিভাবে? এই প্রশ্ন আপনার মনে ঘুরপাক খেলে জেনে রাখা ভালো বিষয়টি সম্পর্কে। উল্লেখ্য, যদি কোনো সরকারি কর্মচারী সরকারের দেওয়া বাড়িতে থাকেন, তাহলে সেই বাড়ির ভাড়া বাবকদ তার বেতন থেকে কিছু টাকা কেটে নেওয়া হত। এখন এই বরাদ্দকৃত অর্থ বাড়ার ফলে কম টাকা কাটা হবে। যার ফলে মাসে বেশি টাকা হাতে পেতে চলেছেন কর্মীরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা